দুবাইয়ে নির্মাণ হচ্ছে বিশ্বের সবচেয়ে উঁচু হোটেল 'সিইল' – Newsroom bd24.
ঢাকাশনিবার , ২৫ মার্চ ২০২৩

দুবাইয়ে নির্মাণ হচ্ছে বিশ্বের সবচেয়ে উঁচু হোটেল ‘সিইল’

আন্তর্জাতিক নিউজ ডেস্ক
মার্চ ২৫, ২০২৩ ১২:২৮ অপরাহ্ণ
Link Copied!

এবার বিশ্বের সবচেয়ে উঁচু হোটেল নির্মাণ হতে যাচ্ছে দুবাইয়ে। যার নাম রাখা হয়েছে ‘সিইল’। ৮২ তলাবিশিষ্ট এই হোটেলটির উচ্চতা হবে ৩৬৫ মিটার বা ১ হাজার ১৯৭ দশমিক ৫ ফুট। আল আরাবিয়া’র এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, ‘সিইল’ হতে যাচ্ছে বিশ্বের সবচেয়ে উঁচু হোটেল। যার নির্মাণ কাজ ২০২৪ সালের প্রথম চতুর্থাংশ সময়ের মাঝেই শেষ হবে বলে জানিয়েছে আন্তর্জাতিক ভবন নির্মাণকারী প্রতিষ্ঠান ‘ফার্স্ট গ্রুপ’।

প্রতিষ্ঠানটির সিইও রব বার্নস আল আরাবিয়া নিউজকে জানান, ‘আমরা সিইলের ব্যাপারে খুবই রোমাঞ্চিত। এটি রীতিমতো হৈচৈ ফেলে দেওয়ার মতো একটি প্রকল্প এবং যা বাস্তবায়ন হলে পর্যটকদের কাছে দুবাইয়ের আতিথেয়তা সম্পর্কে নতুন ধারণা তৈরি হবে বলে আমরা আশা করছি।’

তিনি আরও বলেন, ‘২০২৪ সালে আনুষ্ঠানিকভাবে হোটেলটি সবার জন্য খুলে দেওয়ার জন্য আমরা দৃঢ়ভাবে কাজ করছি। সিইলের নান্দনিক ডিজাইন, বিলাসবহুল সুযোগ-সুবিধা এবং দুবায়ের অপরূপ দৃশ্য অতিথিদের দুর্দান্ত অভিজ্ঞতা প্রদান করবে।’

cats

সিইলের নকশা প্রস্তুত করেছে দুবাইয়ের বিখ্যাত স্থাপত্য প্রতিষ্ঠান এনওআরআর। প্রতিষ্ঠানটির কর্মকর্তারা জানিয়েছেন, হোটেলটিতে মোট ১ হাজার ৪২টি গেস্টরুম থাকবে, একইসঙ্গে স্যুইট থাকবে ১৫০টি।

হোটেলটিতে অবস্থানরত অতিথিরা যেনো হোটেল ভবন থেকেই দুবাইয়ের প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে পারেন। সেজন্য হোটেলটির ৮১ তলায় একটি ডেক থাকবে। এই ডেক থেকে দুবাইয়ের দিগন্ত রেখা, দুবাইয়ের সংলগ্ন কৃত্রিম দ্বীপ পাম জুমেইরাহ ও আরব সাগরের সৌন্দর্য উপভোগ করতে পারবেন অতিথিরা।
এছাড়া হোটেলটির ৭৬ তলায় একটি বার ও ছাদে একটি সুইমিং পুলও থাকবে।

বর্তমানে দুবাইয়ের সবচেয়ে দীর্ঘ হোটেলটির নাম ‘গেভোরা হোটেল’। একইসঙ্গে এটি বিশ্বের দীর্ঘতম হোটেলও। গেভোরা হোটেলের উচ্চতা ৩৫৫ মিটার।

বিশ্বের সবচেয়ে উঁচু ভবনও দুবাইয়ে অবস্থিত। যার নাম ‘বুর্জ খলিফা’। ভবনটির মোট উচ্চতা ৮২৯.৮ মিটার।