আর্জেন্টিনার সঙ্গে আইএমএফ ’র চুক্তি, দিচ্ছে আরও আর্থিক সহায়তা – Newsroom bd24.
ঢাকাবুধবার , ১৫ মার্চ ২০২৩

আর্জেন্টিনার সঙ্গে আইএমএফ ’র চুক্তি, দিচ্ছে আরও আর্থিক সহায়তা

আন্তর্জাতিক নিউজ ডেস্ক
মার্চ ১৫, ২০২৩ ৯:৪৭ পূর্বাহ্ণ
Link Copied!

দক্ষিণ আমেরিকার দেশ আর্জেন্টিনার সঙ্গে চুক্তিতে পৌঁছেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। সম্প্রতি প্রতিষ্ঠানটি জানিয়েছে, আর্জেন্টাইন সরকারের সঙ্গে আরও ৫৩০ কোটি ডলার সহায়তা প্রদানের চুক্তি করা হয়েছে।

আগামী সপ্তাহে চুক্তির এ অর্থ আইএমএফের পরিচালনা পরিষদ অনুমোদন দিতে পারে। ২০২২ সালের মার্চে সহায়তা কর্মসূচিতে স্বাক্ষর করার পর আর্জেন্টিনায় আইএমএফের বরাদ্দকৃত তহবিলের মোট পরিমাণ দাঁড়িয়েছে ২ হাজার ৮৮০ কোটি ডলার।

এক বিবৃতিতে আইএমএফ  জানায়, ২০২২ সালের দ্বিতীয়ার্ধে সামষ্টিক অর্থনৈতিক ব্যবস্থাপনা স্থিতিশীল ছিল এবং সে বছরের শেষ পর্যন্ত কর্মসূচিগুলোর লক্ষ্য পূরণে সহায়তা করেছে।

 

বিবৃতিতে আরও বলা হয়, আইএমএফের নির্বাহী বোর্ড চুক্তির অনুমোদন দেয়, যা আগামী সপ্তাহগুলোয় বিতরণ করা হবে বলে আশা করা হচ্ছে।

চতুর্থ পর্যালোচনায় অগ্রগতি মূল্যায়ন ও ‘ভবিষ্যতে দুর্বল নীতি সীমিত কর সামষ্টিক অর্থনৈতিক ভারসাম্যহীনতা টেকসইভাবে মোকাবেলা করার জন্য শক্তিশালী নীতি প্যাকেজের ওপর দৃষ্টি’ রেখে এ চুক্তি সম্পাদন হয়েছে।

আন্তর্জাতিক এ ঋণদাতা বলছে, ক্রমবর্ধমান মূল্যস্ফীতি, তীব্র খরা ও নীতিগত বিপর্যয় মোকাবেলায় স্থিতিশীল অর্থনীতির জন্য দেশটির আরও শক্তিশালী নীতি ও কর্মসূচি প্রয়োজন।