বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ-এ ব্র্যাক কৃত্রিম প্রজনন প্রশিক্ষন শ্রেণীকক্ষের উদ্বোধন – Newsroom bd24.
ঢাকাশুক্রবার , ১৯ আগস্ট ২০২২

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ-এ ব্র্যাক কৃত্রিম প্রজনন প্রশিক্ষন শ্রেণীকক্ষের উদ্বোধন

মেহেদি হাসান, বিশ্ববিদ্যালয় প্রতিনিধি।
আগস্ট ১৯, ২০২২ ১১:১৭ পূর্বাহ্ণ
Link Copied!

গত আগস্ট ১৭, ২০২২ ইং তারিখে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ-এ এআই সেন্টারে, ব্র্যাক ও বাকৃবি এর যৌথ অর্থায়নে প্রাইভেট-পাবলিক পার্টনারশীপ এর অংশ হিসাবে ব্র্যাক কৃত্রিম প্রজনন প্রশিক্ষন শ্রেণী কক্ষের শুভ উদ্বোধন করা হয় ।

এই প্রশিক্ষন শ্রেণী কক্ষের উদ্বোধন মাধ্যমে ব্র্যাক কৃত্রিম প্রজনন(এআই) এন্টারপ্রাইজ এর নির্বাচিত নতুন সেচ্ছাসেবী কর্মীদের প্রশিক্ষন কর্মসূচির তাত্ত্বিক ক্লাস পশু প্রজনন ও কৌলিবিজ্ঞান বিভাগ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়,ময়মনসিংহে সুষ্ঠ ও সুন্দরভাবে পরিচালনার মাধ্যমে প্রশিক্ষন কর্মসূচির গুনগতমান আরেকধাপ এগিয়ে যাবে । তাছাড়াও আপনার অবগতির জন্য জানাচ্ছি যে, বিগত ২০ বছরের অধিক সময় ব্যাপী ব্র্যাক কৃত্রিম প্রজনন (এআই) এন্টারপ্রাইজ বিশ্বসেরা বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়,ময়মনসিংহের সহযোগিতায় ২০০০ বেশি দক্ষ এআই সার্ভিস প্রোভাইটার তৈরি করেছেন, যারা মাঠ পর্যায়ে সুনামের সহিত কাজ করে যাচ্ছে ।

এই উদ্যোগের ফলে গবাদি প্রাণির কৃত্রিম প্রজনন সেবা খামারি দোরগোড়ায় নিশ্চিত হওয়ার পাশাপাশি উন্নতমানের গবাদিপ্রাণির ও দেশের সার্বিক মাংস ও দুগ্ধ উৎপাদন বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। ব্র্যাক কৃত্রিম প্রজনন এন্টারপ্রাইজ (এআই) ভবিষ্যতে বাংলাদেশে প্রাণিসম্পদ এর জাতউন্নয়ন ও উৎপাদনশীলতার বৈচিএ আনায়ন করবে ।

উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ব্র্যাকের পক্ষে ড. ফারুকুল ইসলাম, ডেপুটি জেনারেল ম্যানেজার, ডা: মো: মতিউর রহমান, ম্যানেজার লাইভস্টক সার্ভিস ও ট্রেনিং, ব্র্যাক প্রধান কার্যালয়, সিনিয়র অফিসার মো: সাইফুল ইসলাম ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়,ময়মনসিংহ -এর পক্ষে উপস্থিত ছিলেন প্রফেসর ড. এম. এ.এম ইয়াহিয়া খন্দকার , বিভাগীয় প্রধান, পশু প্রজনন ও কৌলিবিজ্ঞান বিভাগ, প্রফেসর ড. অভিজিৎ সাহা অপু, অফিসার ইনচার্জ, কৃত্রিম প্রজনন কেন্দ্র ও উপস্থিত অন্যান্য শিক্ষকমন্ডলী-সংশিষ্ট কর্মচারীবৃন্দ এবং বিভিন্ন মিডিয়ার অতিথিবৃন্দ ।