আধুনিক সেচ যন্ত্রের দাপটে ঢেঁকিকল এখন শুধুই স্মৃতি – Newsroom bd24.
ঢাকাশুক্রবার , ৫ আগস্ট ২০২২

আধুনিক সেচ যন্ত্রের দাপটে ঢেঁকিকল এখন শুধুই স্মৃতি

নিউজরুম বিডি ২৪ ডেস্ক
আগস্ট ৫, ২০২২ ১১:১০ অপরাহ্ণ
Link Copied!

বিকাশ রায় বাবুল, নীলফামারী : জ্বালানি বিহীন, পরিবেশ বান্ধব ও স্বল্প খরচে পানি সেচের অন্যতম একটি যন্ত্র হলো ঢেঁকিকল বা পা চালিত নলকুপ । যাকে ইংরেজিতে বলা হয় ট্রেডল পাম্প।

এক সময় গ্রাম বাংলার প্রতিটি কৃষকের কাছে দৈনন্দিন ব্যবহার্য ছিল ঢেঁকিকল বা পা চালিত নলকুপ ।

ঢেঁকিকল বা পা চালিত নলকূপ চালনা করতে জ্বালানী তেল বা বিদ্যূতের প্রয়োজন না হওয়ায় এবং দামে খুবই সামান্য হওয়ায় কৃষকের কাছে খুবই জনপ্রিয় সেচের যন্ত্র হিসেবে পরিচিত ছিল ।

এটি দেখতে ছিল অনেকটা সাধারণ নলকুপের মতোই তবে এর মুখটি তুলনামূলক অনেক বড় ও ঢাকনাবিহীন এবং পানি উত্তোলনের জন্য এটিতে দুটো ওয়াসার ব্যবহার হতো। ওয়াসারে দুটো বাঁশ সংযুক্ত থাকত এবং ঢেঁকির মতোই হাতের বদলে পা দিয়ে চাপ দিলেই বের হতো পানি।

নীলফামারী সদর উপজেলার লক্ষীচাপ ইউনিয়নের কৃষক নবির উদ্দিন (৭০) বলেন, আমি বহুদিন পুর্বে সরকারী ভাবে একটি ঢেঁকিকল বা পা চালিত নলকুপ পেয়েছিলাম ও সেটিকে বসানোর জন্য টাকাও পেয়েছিলাম এবং তা বহুদিন ব্যবহার করে আবাদ করেছিলাম। এটির মাধ্যমে দুই থেকে আড়াই বিঘা জমিতে সুন্দর ভাবে সেচ দেয়া যেত।

কিন্তু আধুনিক কৃষি প্রযুক্তির উন্নয়নের (শ্যালো মেশিন, বিদ্যুৎ চালিত সেচ পাম্প, সোলার সেচ পাম্প আবিষ্কারের) ফলে হারিয়ে গেছে এক সময়কার বহুল ব্যবহৃত ঢেঁকিকল বা পা চালিত নলকুপ।

উইকিপিডিয়ার তথ্যমতে, নরেন্দ্রনাথ দেব ১৯৭৭ সালে ট্রেডল পাম্প বা ঢেঁকিকল বা পা চালিত নলকুপ উদ্ভাবন করে রাষ্ট্রীয় পদক প্রাপ্ত হন এবং একটি বে-সরকারী সংস্থার ব্যয়ে ভিয়েতনাম, থাইল্যান্ড, নেপালসহ একাধিক দেশ ভ্রমণ করেন।

তিনি কুড়িগ্রামের উলিপুর উপজেলার তবকপুর ইউনিয়নের কাশিম বাজার নামক গ্রামে জন্মগ্রহণ করেন।