ঢাকাবুধবার , ২২ জুন ২০২২

পটিয়া মাদ্রাসার অধ্যক্ষ আব্দুল হালিম বোখারীর ইন্তেকাল

Link Copied!

 

দেশবরেণ্য আলেম,হাকিমুল মিল্লাত,দেশের কওমি
অঙ্গনের অন্যতম প্রতিষ্ঠান চট্টগ্রামের আল-জামিয়া আল-ইসলামিয়া পটিয়া মাদ্রাসার মহাপরিচালক,হেফাজতে ইসলাম বাংলাদেশের সাবেক নায়েবে আমির,আলেম আল্লামা শাহ মুফতি আব্দুল হালীম বোখারী(রহঃ) ইন্তেকাল করেছেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।)এই সংবাদ ছড়িয়ে পড়লে সারা দেশে কওমি অঙ্গনে শোকের ছায়া নেমে আসে।
মঙ্গলবার (২১ জুন) সকাল ১০টায় চট্টগ্রামের সেন্টার ফর স্পেশালাইজড কেয়ার অ্যান্ড রিসার্চ (সিএসসিআর) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

আগে গত রবিবার (১৯ জুন) হঠাৎ শ্বাস কষ্টজনিত রোগে অসুস্থ হয়ে পড়েন মুফতি আব্দুল হালীম বোখারী। চট্টগ্রাম নগরীর সিএসসিআর হাসপাতালে নেওয়া হলে চিকিৎসকরা তাকে আইসিইউতে স্থানান্তর করেন। দীর্ঘদিন যাবত তিনি হার্টের সমস্যা, ডায়াবেটিস, শ্বাসকষ্টসসহ নানা রোগে ভুগছিলেন।

মাদ্রাসা পরিচালনা ও আরো গুরুত্বপূর্ণ দায়িত্বসহ তিনি শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেডের শরীয়াহ সুপারভাইজারি কমিটির সভাপতি,ইসলামি সম্মেলন সংস্থা বাংলাদেশ ও বাংলাদেশ তাহফিজুল কুরআন সংস্থার সভাপতি এবং জামিয়া পটিয়ার মুখপাত্র মাসিক আত-তাওহীদের প্রধান সম্পাদক।

২০০৮ সাল থেকে আমৃত্যু আল জামিয়া আল ইসলামিয়া পটিয়ার মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। কওমি মাদ্রাসা শিক্ষা বোর্ড আঞ্জুমানে ইত্তেহাদুল মাদারিস বাংলাদেশের মহাসচিব ছিলেন তিনি।
২০১৮ সালে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক কওমি মাদ্রাসার দাওরায়ে হাদিসের সনদকে মাস্টার্সের স্বীকৃতি প্রদানের নিমিত্তে আল হাইআতুল উলয়া গঠিত হলে তিনি এর স্থায়ী কমিটির সদস্য মনোনীত হন।

উল্লেখ্যঃ আব্দুল হালিম বুখারী (জানুয়ারি ১৯৪৫–২১ জুন ২০২২) ছিলেন একজন বাংলাদেশি দেওবন্দি ইসলামি পণ্ডিত,শিক্ষাবিদ,ধর্মীয় লেখক,বক্তা, সমাজ সংস্কারক ও আধ্যাত্মিক ব্যক্তিত্ব। তিনি আল জামিয়া আল ইসলামিয়া পটিয়ার মহাপরিচালক,কওমি মাদ্রাসা শিক্ষা বোর্ড আঞ্জুমানে ইত্তেহাদুল মাদারিস বাংলাদেশের মহাসচিব, হেফাজতে ইসলাম বাংলাদেশের উপদেষ্টা, শাহ্‌জালাল ইসলামী ব্যাংক লিমিটেডের শরীয়াহ সুপারভাইজারি কমিটির সভাপতি, ইসলামি সম্মেলন সংস্থা বাংলাদেশ ও বাংলাদেশ তাহফিজুল কুরআন সংস্থার সভাপতি এবং জামিয়া পটিয়ার মুখপাত্র মাসিক আত তাওহীদের প্রধান সম্পাদক ছিলেন। ২০১৮ সালে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক কওমি মাদ্রাসার দাওরায়ে হাদিসের সনদকে মাস্টার্সের স্বীকৃতি প্রদানের নিমিত্তে আল হাইআতুল উলয়া লিল জামিআতিল কওমিয়া বাংলাদেশ গঠিত হলে তিনি এর স্থায়ী কমিটির সদস্য মনোনীত হন।