ঢাকাবৃহস্পতিবার , ২ জুন ২০২২

জিপিএ-৫ মানেই মেধাবী নয়

রবিউল আওয়াল (স্টাফ রিপোর্টার)
জুন ২, ২০২২ ৯:৪৬ পূর্বাহ্ণ
Link Copied!

শিক্ষার্থীদের মুখস্থ বিদ্যা থেকে সরে আসার আহ্বান জানিয়ে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, জিপিএ-৫ মানেই মেধাবী নয়। অনেক শিক্ষার্থী জিপিএ-৫ না পেয়েও অনেক সৃজনশীল। শিক্ষার্থীদের মধ্যে তাই সৃজনশীলতার বিকাশ ঘটাতে হবে। গতকাল বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে ইউনিটির সদস্য

সন্তানদের মধ্যে এসএসসি ও এইচএসসি পরীক্ষা-২০২১ এবং জিপিএ-৫ প্রাপ্তদের সংবর্ধনা ও বৃত্তি প্রধান অনুষ্ঠানে এসব কথা বলেন শিক্ষামন্ত্রী।

দীপু মনি বলেন, আমরা মনে করি জিপিএ-৫ না পেলে জীবন বৃথা। যে কোনোভাবেই হোক জিপিএ-৫ পেতে হবে। অভিভাবকরাও তাই সন্তান যাতে জিপিএ-৫ পায়, সে জন্য ঘরবন্দি করে পড়ালেখা করান। অথচ জিপিএ-৫ মানে মেধাবী হওয়া নয়। অভিভাবকদের সন্তানদের জিপিএ ৫-এর পেছনে লেগে না থেকে সে তার সক্ষমতা অনুযায়ী ফল করল কিনা- সেদিকে নজর রাখা উচিত।

নতুন শিক্ষাক্রম প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, নতুন শিক্ষাক্রম হবে খুবই আনন্দময়। সেখানে পরীক্ষার কোনো চাপ থাকবে না। শিক্ষার্থীরা হেসে-খেলে শিখবে। ক্লাসে পাঠদানের পাশাপাশি বাস্তবতার সঙ্গে মিলিয়ে সামাজিক মূল্যবোধ ও নৈতিকতা এবং শিল্প ও সংস্কৃতি সস্পর্কেও শিক্ষার্থীদের শেখানো হবে।

অনুষ্ঠানে ডিআরইউ সভাপতি নজরুল ইসলাম মিঠুর সভাপতিত্বে ও কল্যাণ সম্পাদক কামরুজ্জামান বাবলুর পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য দেন ইউসিবি ফিনটেক কোম্পানি লিমিটেডের (উপায়) ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী রেজাউল হোসেন। স্বাগত বক্তব্য দেন ডিআরইউ সাধারণ সম্পাদক নূরুল ইসলাম হাসিব।

এর আগে গতকাল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি বাংলাদেশ আয়োজিত নবীনবরণ ও বিশ্ববিদ্যালয় উদ্ভাবিত ব্লেন্ডেড লার্নিং সলিউশনের উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেন, তরুণরাই পারবে বঙ্গবন্ধুর সেই স্বাধীন বাংলাদেশকে সোনার বাংলায় পরিণত করতে। সেই তরুণদের ক্ষমতায়িত করে উপযুক্ত শিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলতে হবে। তরুণরা শুধু নিজেদের কাজের এবং চাকরির জন্য তৈরি করবে তা নয়, তারা উদ্যোক্তা হয়ে আরও বহু মানুষের চাকরির ব্যবস্থা করবে।