ঢাকারবিবার , ২৯ মে ২০২২

সত্যিকারের জ্ঞান অর্জন করে সোনার মানুষ হতে হবে

রবিউল আওয়াল (স্টাফ রিপোর্টার)
মে ২৯, ২০২২ ৫:১০ অপরাহ্ণ
Link Copied!

চাঁদপুর: শিক্ষার্থীদের উদ্দেশ্য করে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, সোনার বাংলা গড়ার জন্য সত্যিকারের জ্ঞান অর্জন করে সোনার মানুষ হতে হবে। আর সেই সোনার মানুষ হওয়ার জন্য শুধুমাত্র বই পড়লে চলবে না।

একই সঙ্গে নিজেদের ভাষা, সংস্কৃতি, খেলাধুলা, জ্ঞান-বিজ্ঞান ও বিশ্বকে জানতে হবে। সেজন্যই বিদ্যালয়গুলোতে ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এসবের মধ্য দিয়ে তোমরা ভালো মানুষ হয়ে উঠবে।

রোববার (২৯ মে) সকাল ১১টায় চাঁদপুর শহরের বাবুরহাট উচ্চ বিদ্যালয় ও কলেজের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

তিনি বলেন, অনেক ত্যাগের বিনিময়ে পাওয়া আমাদের এই দেশ। আমাদের এই দেশটাকে যুদ্ধ করে জয় করতে হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে দীর্ঘ সংগ্রামের পথ বেয়ে একটি রক্তক্ষয়ী যুদ্ধের মধ্য দিয়ে আমরা এ দেশ পেয়েছি। আমাদের বীর মুক্তিযোদ্ধারা যুদ্ধ করেছেন। সারাদেশের মানুষ কষ্ট করেছেন। আর এই স্বাধীনতা অর্জন হয়েছিল সোনার বাংলা গড়ার স্বপ্ন নিয়ে।

মন্ত্রী বলেন, নিজের দেশকে ও ভাষাকে ভালোবাসতে হবে। ঠিক যেভাবে আমরা মাকে ভালোবাসি। নিজের দেশকে ভালোবাসতে হলে দেশকে জানতে হবে। আমরা সব সময় চাই, আমার মা ভালো থাকুক। তেমনি আমরা চাইব আমাদের দেশও যেন ভালো থাকে। আমাদের ভাষাকে সঠিকভাবে ব্যবহার করতে শিখব। ভাষাকে কোনোভাবে যেন নষ্ট না করি। একই সঙ্গে ধর্মগ্রন্থ ও জাতীয় সংগীতের চর্চা করতে হবে।

বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি ও সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান নুরুল ইসলাম নাজিম দেওয়ানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন অধ্যক্ষ মো. মোশারফ হোসেন।

অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- চাঁদপুরের পুলিশ সুপার (এসপি) মো. মিলন মাহমুদ, চাঁদপুর জেলা আওয়ামী লীগ সহ-সভাপতি ডা. জে আর ওয়াদুদ টিপু, চাঁদপুর পৌরসভার মেয়র মো. জিল্লুর রহমান, জেলা মহিলা আওয়ামী লীগ সভাপতি অধ্যাপিকা মাসুদা নুর, সদর উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আলী এরশাদ মিয়াজীসহ বিদ্যালয়ের শিক্ষকবৃন্দ।

সবশেষে ক্রীড়া প্রতিযোগিতায় বিভিন্ন ইভেন্টে বিজয়ী শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেন প্রধান অতিথি শিক্ষামন্ত্রীসহ অন্যান্য অতিথিরা।