কবি শামছুল হক শামীম সম্পাদিত "মেঘালয়কন্যা মহারশি ” যৌথ কাব্যের মোড়ক উন্মোচন – Newsroom bd24.
ঢাকামঙ্গলবার , ২২ মার্চ ২০২২

কবি শামছুল হক শামীম সম্পাদিত “মেঘালয়কন্যা মহারশি ” যৌথ কাব্যের মোড়ক উন্মোচন

আরএম সেলিম শাহী, শেরপুর প্রতিনিধি।
মার্চ ২২, ২০২২ ৩:২২ অপরাহ্ণ
Link Copied!

শেরপুরের ঝিনাইগাতীতে মহারশি সাহিত্য পরিষদের সাধারণ সম্পাদক স্বনামধন্য, কবি ও সাংবাদিক শামছুল হক শামীম সম্পাদিত  “মেঘালয়কন্যা মহারশি ” এ যৌথ কাব্যের মোড়ক উন্মোচন হল এবারের অমর একুশে গ্রন্থমেলায়। 
গত ১০ মার্চ বৃহস্পতিবার সন্ধায় অমর একুশে গ্রন্থমেলায় প্রথবারের মতো সাংবাদিক ও কবি শামছুল হক শামীম সম্পাদিত যৌথ কাব্যগ্রন্থ মেঘালয় কন্যা মহারশি নামের বইটির মোড়ক উম্মোচন সম্পন্ন করেন কানাডা প্রবাসী বাংলা সাহিত্যে পুরস্কার প্রাপ্ত শেরপুরের কবি সাইফুল্লাহ মাহমুদ দুলাল,কবি ও সাহিত্যিক জালাল উদ্দিন, উপ-সচিব দেশ বরেণ্য ছড়া-কার আতিক হেলাল,স্বপ্ন সাহিত্য চর্চার সাংগঠনিক সম্পাদক কবি যুবরাজ পাল রাজু, কবি ডঃ আব্দুল আলিম তালুকদার,কবি নয়ন ওঝা,মহারশি সাহিত্যে পরিষদের সহ-সভাপতি জামাল শেখ সহ অন্যান্য গণ্যমান্য কবিবৃন্দ ওই সময় উপস্থিত ছিলেন।
মেঘালয়কন্যা মহারশি নাম করণ উদ্ভাবনের বিষয়ে কবি শামছুল হক শামীম এ প্রতিনিধিকে জানান, ‘মেঘালয় পর্বত হতে জন্ম নিয়ে বাংলাদেশের উত্তর-মধ্যাঞ্চলের সর্ব শেষ জেলা শেরপুর। এ উপজেলার হলদীগ্রাম আন্তঃসীমান্ত দিয়ে প্রবেশ করে প্রবাহিত হওয়া খরস্রোতা নদী “মহারশি” নামানুসারে বইটির নামকরণ করা হয়।
উপজেলার নলকুড়া ইউনিয়নের ফাকরাবাদ গ্রামের বাসিন্দা শামছুল হক শামীম। তার পিতার নাম মোঃ আনছার আলী, ১২ ই ফেব্রুয়ারী ১৯৭৪ সালে সম্ভান্ত্র এক মুসলিম পরিবারে জন্ম হয় তার। ৫ ভাইবোনের মধ্য কবি শামছুল হক শামীম তিনি তৃতীয়। শিক্ষাগত যোগ্যতায় তিনি বি.এ পাশ। স্কুল জীবন থেকে পড়াশোনার পাশাপাশি কবিতা লেখালেখিতে বেশ সময় কাটান তিনি। পরবর্তীতে ঝিনাইগাতী মহারশি সাহিত্য পরিষদের সাধারণ সম্পাদক পদে দায়িত্ব পালনের মধ্যদিয়ে সাহিত্যে চর্চায় বেশ সুনাম ও খ্যাতি অর্জিত হয় তার।
তিনি আরও জানান,২০২২ এর অমর একুশে বই মেলায় ৪টি যৌথ কাব্যগ্রন্থ প্রকাশ করা হয়। গ্রন্থ গুলো হল,যুবরাজ পাল রাজু সম্পাদিত,আমাদের কবিতার শহর এবং স্বপ্ন সোপান। নয়ন ওঝা সম্পাদিত, অগ্নি ফানুস।কবি শামছুল হক শামীম সম্পাদিত, মেঘালয়কন্যা মহারশি। এবারের বই মেলায় তার সম্পাদিত যৌথ কাব্যগ্রন্থ্য’টি প্রকাশ হওয়ার পর স্বপ্ন সাহিত্যে চর্চা’র চতুর্থ বার্ষিকীতে কবি তাকে পুরষ্কার ভূষিত করা হয়েছে বলেও জানান তিনি। এছাড়াও বিভিন্ন সংগঠন থেকে বেশ কিছু উত্তরীয়, মেডেল,ক্রেস্ট,সম্মাননা সনদ পেয়েছেন তিনি।
জাতীয় সাংবাদিক সংস্থা ঝিনাইগাতী উপজেলা শাখা’র সভাপতি হারুন অর রশিদ তিনি,মহারশি সাহিত্য পরিষদের সাধারণ সম্পাদক কবি শামছুল হক শামীম’কে অভিনন্দন জানিয়ে বলেন, তার এই সাফল্যে শুধু ঝিনাইগাতী মহারশি সাহিত্য পরিষদের নয়,পুরো দেশের জন্য গর্বিত। অমর একুশে গ্রন্থমেলায় মোড়ক উন্মোচন হওয়া মানে ইতিহাসে সাক্ষী থাকা।
নিউজরুম বিডি২৪।