ঢাকাশুক্রবার , ১৪ জানুয়ারি ২০২২

নকলায় ঘৌড় দৌড়ে হাজারো মানুষের ঢল

আরএম সেলিম শাহী, শেরপুর প্রতিনিধি।
জানুয়ারি ১৪, ২০২২ ৭:১১ অপরাহ্ণ
Link Copied!

কোন রাজ্যের কাজে নয়। খুরের শব্দে টগবগিয়ে ছুটে চলছে ঘোড়া। ছুটছে ঐতিহ্যের ঘৌড় দৌড় প্রতিযোগিতায়। শেরপুরের নকলায় গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ঘৌড়-দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। প্রাচীন বাংলার গ্রামীণ জনপদের অন্যতম বিনোদন ঐতিহ্যবাহী ঘোড়া দৌড়।
উপজেলার বাদাগৌড় এলাকার খোলা মাঠে বুধবার (১২ জানুয়ারী) বিকেলে এ আকর্ষণীয় ঘৌড় দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এ প্রতিযোগিতার আয়োজন করে বাদাগৈড় ফ্রেন্ডসীপ এসোসিয়েশন।
ঐতিহ্যবাহী এ মেলাকে ঘিরে এলাকায় চলছিল উৎসবের আমেজ। বাড়িতে বাড়িতে চলছে রান্না-বান্না আর আনন্দ-উৎসব। ঘোড়ার দৌড় প্রতিযোগিতার আগের দিন থেকেই প্রতিটি ঘরে ভিড় জমাচ্ছেন আত্মীয়-স্বজনেরা। মেলার মূল আকর্ষণ ঘৌড়-দৌড় প্রতিযোগিতা ও গ্রামীণ মেলা। দেশের বিভিন্ন জায়গা থেকে এ প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য ঘোড়া আনা হয়। এতে দেশের বিভিন্ন অঞ্চল থেকে ঘোড়ার মালিকরা অংশগ্রহণ করে।
এ খেলায় চাপাই নবাবগঞ্জের ৬ষ্ঠ শ্রেণির ছাত্রী সোনিয়া ১ম স্থান এবং টাঙ্গাইলের মানিক ২য় স্থান দখল করে। খেলায় বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করেন উপজেলা চেয়ারম্যান শাহ্ মো: বোরহান উদ্দিন ও পৌরমেয়র হাফিজুর রহমান লিটন। এ খেলা দেখতে সব বয়সের হাজার হাজার মানুষ ভীড় জমায়।
ঘোড় দৌড় প্রতিযোগিতায় দুর-দুরান্ত থেকে পায়ে হেঁটে ও যানবাহনে হাজার হাজার নারী-পুরুষ ও শিশুরা ঘোড় দৌড় প্রতিযোগিতা দেখতে আসেন।
নিউজরুম বিডি২৪।