ঢাকাশুক্রবার, ২৮শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ, দুপুর ২:৪০
আজকের সর্বশেষ সবখবর

বর্ষসেরা মানবাধিকারকর্মী হলেন সৈয়দ তাওহিদুর রহমান  

নিজস্ব প্রতিবেদক।
জানুয়ারি ১৩, ২০২২ ৯:৩০ পূর্বাহ্ণ
পঠিত: 118 বার
Link Copied!

 

বাংলাদেশ মানবাধিকার কমিশনের ৩৫ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে ১০ ই জানুয়ারি আগারগাঁ ফ্লিম আর্কাইভ হলে এক বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানে বছরজুড়ে মানবতার সেবায় নিয়োজিত মানবাধিকারকর্মীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।বাংলাদেশ মানবাধিকার কমিশনের প্রতিষ্ঠাতা মহাসচিব ড.সাইফুল ইসলাম দিলদার মানবাধিকারকর্মীদের হাতে এ পুরস্কার তুলে দেন।

প্রতিবছর ১০ই জানুয়ারি বাংলাদেশ মানবাধিকার কমিশনের প্রতিষ্ঠা বার্ষিকীতে এ আয়োজন করা হয়। এবং বছরজুড়ে মানবিক কর্মকাণ্ডের জন্য বর্ষসেরা মানবাধিকারকর্মীদের পুরস্কৃত করা হয়।

এবছর মানবিক কর্মকাণ্ডের জন্য বর্ষসেরা মানবাধিকারকর্মী নির্বাচিত হয়েছেন বাংলাদেশ মানবাধিকার কমিশন, বৃহত্তর মিরপুর আঞ্চলিক শাখায় সাধারণ সম্পাদক সৈয়দ তাওহিদুর রহমান। করোনা কালীন সময়ে মানবিক কর্মকাণ্ডে বিশেষ ভূমিকা রাখায় তিনি এই পুরস্কারে ভূষিত হন।

বাংলাদেশ মানবাধিকার কমিশন মানবতার সেবায় নিয়োজিত একটি প্রতিষ্ঠান।১৯৮৭ সালের ১০ ই জানুয়ারি আর্তমানবতার সেবায় নিয়োজিত এই প্রতিষ্ঠানটি যাত্রা শুরু করে। বর্তমানে দেশ বিদেশে এই সংগঠনের প্রায় দু’শহস্রাধিক শাখা রয়েছে। বাংলাদেশ ছাড়াও আমেরিকা, অস্ট্রেলিয়া এবং কানাডাতে বাংলাদেশ মানবাধিকার কমিশনের শাখা বিস্তৃত হয়েছে। বাংলাদেশ মানবাধিকার কমিশনের মানবতাবাদি কর্মীরা সম্পূর্ণ বিনামূল্যে মানবতার সেবায় নিয়োজিত রয়েছেন।

বাংলাদেশ মানবাধিকার কমিশনের অসংখ্য মানবিক কর্মকাণ্ডের মধ্যে উল্লেখযোগ্য হলো: সমাজের দুস্থ অসহায় জনগোষ্ঠীর মাঝে খাদ্য ও আর্থিক সহায়তা, সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষা সহায়তা, শারীরিক প্রতিবন্ধীদের চলাচলের জন্য গাড়ির ব্যবস্থা করা, নারী নির্যাতন ও যৌতুক বিরোধী ক্যাম্পেইন পরিচালনা,বাল্যবিবাহ রোধে সচেতনতা বৃদ্ধি,অসহায় ও দরিদ্র বৃদ্ধদের জন্য চক্ষু শিবিরের আয়োজন করা।এছাড়াও বিভিন্ন সামাজি কর্মকাণ্ড যেমন – যুব সমাজকে মাদকবিরোধী ক্যাম্পেইন এ উদ্বুদ্ধ করা,ইভটিজিং প্রতিহত করতে কার্যকরী পদক্ষেপ গ্রহন,বৃক্ষরোপন অভিযান,বিনামূল্যে শিক্ষাসামগ্রী বিতরণ,সামাজিক অসংগতি নিরসনে সচেষ্ট ভূমিকা পালন।

 

নিউজরুম বিডি২৪।