ঢাকাশুক্রবার, ২৮শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ, দুপুর ২:০৯
আজকের সর্বশেষ সবখবর

বছরের শেষ কার্যদিবসে সূচকের গতি ঊর্ধ্বমুখী  

নিউজরুম বিডি২৪ ডেস্ক।
ডিসেম্বর ৩০, ২০২১ ১১:৪৬ পূর্বাহ্ণ
পঠিত: 46 বার
Link Copied!

ঢাকা: এ বছরের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের উর্দ্ধগতীর মধ্য দিয়ে লেনদেন শুরু হয়েছে।  ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বৃহস্পতিবার লেনদেন শুরুর এক ঘণ্টা পর অর্থাৎ সকাল ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৮ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৭৪৯ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ্ সূচক ৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৪৩০ ও ২৫২৮ পয়েন্টে রয়েছে।

এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ১৪৯ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।
বৃহস্পতিবার এ সময়ে লেনদেন হওয়া কোম্পানি গুলোর মধ্যে দাম বেড়েছে ২১২টির, কমেছে ৮২টির এবং অপরির্বতিত রয়েছে ৭০টি কোম্পানির শেয়ার।

বৃহস্পতিবার সকাল ১১টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কোম্পানি হলো-বিএসসি, ডেল্টা লাইফ, বিএসসিসিএল, পিপলস ইন্স্যুরেন্স, এশিয়া ইন্স্যুরেন্স, সোনালি পেপার, ওয়ান ব্যাংক, বেক্সিমকো লিমিটেড, পাওয়ার গ্রিড ও ঢাকা ডায়িং।
এর আগে আজ লেনদেন শুরুর প্রথম ১০ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে ২৯ পয়েন্ট।

সকাল ১০টা ২০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে আরো ১৬ পয়েন্ট কমে যায়। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। সকাল ১০টা ৩০ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ২৯ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৭৬০ পয়েন্টে অবস্থান করে।
অপরদিকে লেনদেন শুরুর এক ঘণ্টা পর সকাল ১১টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ৪২ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ৬৬৩পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

এদিন সকাল ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৩ কোটি ১২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এসময়ের ৬৪টি কোম্পানির দাম বেড়েছে, কমেছে ২৩টি কোম্পানির দর। অপরিবর্তিত রয়েছে ২৩টি কোম্পানি শেয়ারের দর।