ঢাকামঙ্গলবার , ২১ ডিসেম্বর ২০২১

দুর্গাপুরে হাজংদের দেউলি উৎসব শুরু

রাজেশ গৌড়,নেত্রকোনা প্রতিনিধি।
ডিসেম্বর ২১, ২০২১ ১১:৩৬ পূর্বাহ্ণ
Link Copied!

 

আমার সংস্কৃতি আমার অহংকার, এই প্রতিপাদ্যে হাজং সম্প্রদায়ের অংশগ্রহণে নেত্রকোনার দুর্গাপুরে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কালচারাল একাডেমি বিরিশিরিতে শুরু হয়েছে দু‘দিন ব্যপি দেউলী উৎসব। সোমবার বিকেলে এ উৎসব উদ্বোধন করেন বাংলাদেশ আ‘লীগ এর কেন্দ্রীয় কমিটির বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন।

গীতিকার, কবি ও অত্র একাডেমির পরিচালক সুজন হাজং এর সভাপতিত্বে উৎসবে প্রধান অতিথির বক্তব্য রাখেন, কেন্দ্রীয় আ‘লীগ এর বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, আওয়ামীলীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটি সদস্য রেমন্ড আরেং, সহকারী কমিশনার (ভুমি) মো. আরিফুল ইসলাম, বিশ্ব বাংলা কবিতা পরিষদের সাধারণ সম্পাদক ও শিশু সাহিত্যিক কবি আসলাম সানী, জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এম মোখলেছুর রহমান, বাংলাদেশ মহিলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক শারমীন সুলতানা লিলি, এ্যাড. প্রবীর মজুমদার, অত্র একাডেমির সাবেক পরিচালক শরদিন্দু সরকার, আদিবাসী লেখক ও গবেষক রেভারেন্ট মনিন্দ্র নাথ মারাক, মতিলাল হাজং, উপজেলা যুবলীগ‘র সভাপতি আব্দুল হান্নান, হাজং জনগোষ্ঠীর নেতা পল্টন হাজং প্রমুখ।

প্রধান অতিথি বলেন, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর বিভিন্ন সমস্যা ও তাদের জীবনমান উন্নয়ন, ভাষা ও সংস্কৃতি রক্ষায় বর্তমান সরকার অধিকতর গুরুত্ব দেয়ার কারনে আদিবাসীদের জ্ঞান ও মেধাকে আরো বিকশিত করার জন্য দেশের বিভিন্ন অঞ্চলে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কালচারাল একাডেমি প্রতিষ্ঠা করা হয়েছে। অত্র এলাকার সাংস্কৃতিক ঐতিহ্য রক্ষায় সহায়তা করতে আমার পক্ষ থেকে সরকারের সর্বোচ্চ মহলে তুলে ধরবো। সরকারের পাশাপাশি আদিবাসীদের সাংস্কৃতিক ঐতিহ্য রক্ষায় সকলকে এগিয়ে আসার আহবান জানান। আলোচনা শেষে বিভিন্ন এলাকা থেকে আগত হাজং সাংস্কৃতিক দল তাদের কৃষ্টি তুলে ধরে ঐতিহাসিক মহিষাসুরবধ পালা পরিবেশন করেন।

 

নিউজরুম বিডি২৪।