ঢাকাসোমবার, ২৯শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, রাত ২:৩১
আজকের সর্বশেষ সবখবর

ব্রণ দূর করার সহজ ঘরোয়া উপায়

নিউজরুম বিডি২৪
নভেম্বর ২৬, ২০২১ ২:৩৭ অপরাহ্ণ
পঠিত: 36 বার
Link Copied!

দাগহীন উজ্জ্বল ত্বক কার না পছন্দ। তবে, ত্বকের অবাঞ্ছিত দাগ ও ব্রণ যেন আশায় গুড়েবালি।বিশেষ করে তৈলাক্ত ত্বকে এটি একটি সাধারণ সমস্যা।

খুব সহজেই ঘরোয়া কিছু টিপস অনুসরন করে দূর করতে পারেন অবাঞ্চিত ব্রণ নিমিষেই।

সব বয়সের মানুষই কম-বেশী এই ব্রণের সমস্যায় ভোগেন। শুধু যে মুখেই ব্রণ হয় তা কিন্তু নয়। ব্রণ শরীরের যে কোনও জায়গায় হতে পারে ।

ভারতের চর্মরোগ বিশেষজ্ঞ ডা. অভিষেক দে জানিয়েছেন, অ্যান্টি ইনফ্লামেটরি ওষুধ, লোশনের সঙ্গে কিছু খাওয়ার ওষুধও দিতে হয় সমস্যা আটকাতে। তবে ব্রণের প্রবণতা কম হলে কিছু লাইফস্টাইল পরিবর্তনের মাধ্যমেও নিয়ন্ত্রণ করা যেতে পারে।

যেমন- ওজন ঝরানো, মিষ্টি জাতীয় খাবার কম খাওয়া, আইসক্রিম, কোল্ড ড্রিঙ্ক খাওয়া নিয়ন্ত্রণ এবং দুধজাতীয় খাবার কমাতে হবে। এছাড়া যারা আগুনের তাপে রান্নাবান্না করেন, তাদেরও ব্রণের সমস্যা বাড়ে।

সমস্যা নিরসনে ঘরোয়া টোটকা কখনওই অব্যর্থ নয়! নানা মানুষের নানা অভিজ্ঞতা। কারও কোনো টোটকা কাজ করে, কারও আবার করে না। যে টোটকাগুলো বেশি জনপ্রিয় এবং ভালো কাজ করে, তার একটা তালিকা দেওয়া হলো।

ADVERTISEMENT

টুথপেস্ট

ব্রণ দূর করতে টুথপেস্ট ব্যবহার করতে পারেন। জানেন কি, টুথপেস্ট ব্যবহারে একদিনের মধ্যেই শুকিয়ে যায় ব্রণ! উপকার পেয়েছেন অনেকেই। রাতে ঘুমানোর আগে টুথপেস্টের প্রলেপ লাগিয়ে ঘুমিয়ে পড়ুন। সকালে উঠে দেখবেন, ব্রণে অনেকটা শুকিয়ে গেছে।

 

নিম-তুলসির পেস্ট

ADVERTISEMENT

নিমের অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য আর তুলসির অ্যান্টিব্যাকোটেরিয়াল প্রপার্টি। দুই পাতার পেস্ট ব্যবহার করুন ব্রণ দূর করতে।

মধু-দারচিনি

দুই টেবিল চামচ মধুর সঙ্গে এক চা চামচ দারুচিনির গুঁড়া মিশিয়ে রাখুন। ব্রণের ঠিক উপরে লাগান। সারারাত রেখে দিতে পারেন।

ডিমের সাদা অংশ

ADVERTISEMENT

ডিমের সাদা অংশ ব্রণের ওপর লাগিয়ে সারারাত শুকাতে দিন এবং পরের দিন গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

অ্যালোভেরা

এক চামচ অ্যালোভেরার সঙ্গে চার-পাঁচটি করে তুলসী ও নিমপাতা পেস্ট করে নিয়মিত খেলে ব্রণের সমস্যায় উপকার পাওয়া যেতে পারে।

ওটস

ত্বকের তেলাভাব দূর করতে ওটস দারুণ উপকারী। ওটস অতিরিক্ত তেল শুষে নেয়। ব্রণ বা ফুসকুড়ির নিরাময়ে সাহায্য করে। ব্রণ-ফুসকুড়িতে মধুর সঙ্গে ওটস লাগান।

অবশ্যই লক্ষণীয়, যে কোন টিপস ব্যবহারের পূর্বে নিজের ত্বকের সংবেদনশীলতা সম্পর্কে জানুন। যে উপাদান গুলোতে আপনার ত্বকের কোন পার্শপ্রতিক্রিয়া হবেনা সেটি বেছে নিন।

ADVERTISEMENT

x