ঢাকাবৃহস্পতিবার, ৯ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, সন্ধ্যা ৭:০১
আজকের সর্বশেষ সবখবর

মানবাধিকারকর্মী খুররম পারভেজ গ্রেপ্তার

আন্তর্জাতিক নিউজ ডেস্ক।
নভেম্বর ২৩, ২০২১ ১২:৫৭ অপরাহ্ণ
পঠিত: 86 বার
Link Copied!

ভারতের শ্রীনগরের মানবাধিকারকর্মী খুররম পারভেজকে গ্রেপ্তার করেছে দেশটির ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ)।

সন্ত্রাসীদের অর্থায়ন করা মামলায় তাকে গ্রেপ্তার করা হয়।

সোমবার বিকেলে প্রাথমিক জিজ্ঞাসাবাদের জন্য শ্রীনগরের বাড়ি থেকে তাকে তুলে নিয়ে যাওয়া হয় সংস্থার জম্মু-কাশ্মীর উপত্যকা কার্যালয়ে।

সেখানে জিজ্ঞাসাবাদ শেষে সন্ধ্যায় তাকে গ্রেপ্তার দেখানো হয়।

এর আগে সকালে পারভেজের বাড়ি ও জম্মু-কাশ্মীর কোয়ালিশন অফ সিভিল সোসাইটির (জেকেসিসিএস) কার্যালয়ে তল্লাশি চালায় এনআইএ। পারভেজ জম্মু-কাশ্মীরের বিভিন্ন মানবাধিকার সংগঠন এবং ব্যক্তিদের নিয়ে ফেডারেশন জেকেসিসিএসের প্রোগ্রাম কো-অর্ডিনেটর।

এনআইএ সূত্র জানায়, পারভেজের বিরুদ্ধে বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইন (ইউএপিএ) এবং ভারতীয় দণ্ডবিধির বিভিন্ন ধারায় মামলা করা হয়েছে। তবে তাকে গ্রেপ্তার করা হয় ৬ নভেম্বর হওয়া মামলা ‘এফআইআর আরসি-৩০/২০২১/এনআইএ /ডিএলআই’-এর ভিত্তিতে।

সূত্রটি আরও জানায়, পারভেজের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১২০বি (অপরাধী ষড়যন্ত্র), ১২১ (সরকারের বিরুদ্ধে যুদ্ধে উৎসাহিত করা) এবং ১২১-এ (ধারা ১২১ দ্বারা শাস্তিযোগ্য অপরাধ করার ষড়যন্ত্র), বেআইনি কার্যকলাপ (প্রতিরোধ) আইনের ধারা ১৭ (সন্ত্রাসী কার্যকলাপের জন্য তহবিল সংগ্রহ), ১৮ (ষড়যন্ত্র), ১৮বি (কোনো ব্যক্তি বা ব্যক্তিকে সন্ত্রাসী কাজের জন্য নিয়োগ করা) এবং ৪০ (একটি সন্ত্রাসী সংগঠনের জন্য তহবিল সংগ্রহ) ধারায় মামলা রয়েছে।

মঙ্গলবার পারভেজকে নয়াদিল্লিতে নিয়ে যাওয়া হতে পারে বলে জানায় সূত্রটি। তাকে গ্রেপ্তারের বিষয়টি তার ভাই শেখ শাহরিয়ারকে আগেই জানানো হয়েছে বলেও জানায় তারা।

গত বছরের অক্টোবরেও পারভেজের বাসা, অফিসসহ বেশ কয়েকজন মানবাধিকার কর্মী ও সাংবাদিকের বাড়িতে অভিযান চালায় এনআইএ।

x