ঢাকাবৃহস্পতিবার, ৯ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, সন্ধ্যা ৬:৪৭
আজকের সর্বশেষ সবখবর

মিয়ানমারে মার্কিন সাংবাদিকের ১১ বছরের কারাদণ্ড

নিউজরুম বিডি২৪ (আন্তর্জাতিক ডেস্ক)
নভেম্বর ১২, ২০২১ ৪:১৭ অপরাহ্ণ
পঠিত: 46 বার
Link Copied!

মিয়ানমার :মিয়ানমারে আটক হওয়া যুক্তরাষ্ট্রের সাংবাদিক ড্যানি ফেন্সটারকে ১১ বছরের কারাদণ্ড দিয়েছেন জান্তা-শাসিত দেশটির আদালত।শুক্রবার (১২ নভেম্বর) মার্কিন সাংবাদিক ড্যানি ফেন্সটারের বিরুদ্ধেু কারাদণ্ডের এই রায় ঘোষণা করা হয় বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

কারাদণ্ডের বিষয়টি নিশ্চিত করেছেন  ড্যানি ফেন্সটার আইনজীবী। ৩৭ বছর বয়সী ড্যানির বিরুদ্ধে বেআইনি সংগঠনের সঙ্গে সংশ্লিষ্টতা, অভিবাসন আইন লঙ্ঘন এবং সামরিক বাহিনীর বিরুদ্ধে ভিন্নমতকে উৎসাহিত করার অভিযোগ আনা হয়।

“ফ্রন্টিয়ার মিয়ানমার” নামে একটি অনলাইন ম্যাগাজিনের ব্যবস্থাপনা সম্পাদক হিসেবে দায়িত্বে আছেন ড্যানি ফেন্সটার। তাকে দেওয়া কারাদণ্ডকে ‘আইনের অধীনে যতটা সম্ভব কঠোর’ বলে আখ্যায়িত করেছে ম্যাগাজিনটি।
এর আগে গত মে মাসে মিয়ানমার ছাড়ার সময় ইয়াঙ্গুন বিমানবন্দর থেকে ড্যানি ফেন্সটারকে আটক করে দেশটির সামরিক সরকার। এরপর থেকেই কারাগারে বন্দি রয়েছেন তিনি।

এদিকে ফেন্সটারের রায়ের প্রতিক্রিয়ায় ফ্রন্টিয়ার মিয়ানমারের এডিটির-ইন-চিফ থমাস কিন জানিয়েছেন, ‘যেসব অভিযোগে ড্যানিকে কারাদণ্ড দেওয়া হয়েছে, তার কোনো ভিত্তি নেই। কারাদণ্ডের এই রায়ে ফ্রন্টিয়ারের সবাই খুবই হতাশ। আমরা তার দ্রুত মুক্তি চাই যেন তিনি পরিবারের কাছে যেতে পারেন।’

 

 

x