ঢাকামঙ্গলবার, ৩০শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, রাত ১০:২৩
আজকের সর্বশেষ সবখবর

সুদানের প্রধানমন্ত্রী গৃহবন্দি, সামরিক অভ্যুত্থানের শঙ্কা  

তাসকিয়া তাবাস্সুম ( ডেস্ক নিউজ)
অক্টোবর ২৫, ২০২১ ১:২৪ অপরাহ্ণ
পঠিত: 48 বার
Link Copied!

আন্তর্জাতিক : সুদানের  প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদককে গৃহবন্দি করা হয়েছে। সোমবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার এক প্রতিবেদনে বলা হয়, ২৫ অক্টোবর ভোরে দেশটির সামরিক বাহিনীর অজ্ঞাত সদস্যরা প্রধানমন্ত্রী হামদকের বাড়ির সামনে অবস্থান নিয়ে তাকে গৃহবন্দি করে।

বার্তাসংস্থা রয়টার্স তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদককে গৃহবন্দি করার পাশাপাশি সামরিক বাহিনীর অজ্ঞাত সদস্যরা দেশটির চারজন মন্ত্রী এবং একজন বেসামরিক কর্মকর্তাকে আটক করে। হামদককে গৃহবন্দি করার আগেই তাদেরকে আটক করা হয়েছে।

ADVERTISEMENT

অপরদিকে আলজাজিরা এক প্রতিবেদনে জানিয়েছে, সুদানের মন্ত্রিসভার চারজন সদস্যকে আটকের পাশাপাশি প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদকের মিডিয়া অ্যাডভাইজারকেও আটক করা হয়েছে। তিনি দেশটির ক্ষমতাসীন সার্বভৌম কাউন্সিলের সদস্য।

ADVERTISEMENT

এর আগে, গত সপ্তাহের শনিবার দেশটির রাজধানী খার্তুমে অন্তর্বর্তীকালীন সরকারের বিরোধীরা বিক্ষোভ থেকে সেনাবাহিনীর প্রতি অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখলে নেওয়ার আহ্বান জানায়।

ADVERTISEMENT

বিবিসির প্রতিবেদনে সেসময় জানানো হয়, দেশটিতে রাজনৈতিক সংকট আরও ঘনীভূত হওয়ায় কয়েক হাজার বিক্ষোভকারী প্রেসিডেন্ট প্রাসাদের বাইরে জড়ো হয়ে বিক্ষোভ করেন।

২০১৯ সালে দেশটির প্রেসিডেন্ট ওমর আল-বশিরকে ক্ষমতা থেকে বিতাড়িত করার পর সামরিক বাহিনী এবং বেসামরিক গোষ্ঠীগুলো ক্ষমতার ভাগাভাগির মাধ্যমে সুদান শাসন করে আসছে।কিন্তু গত সেপ্টেম্বরে বশিরের অনুসারী সামরিক কর্মকর্তাদের অভ্যুত্থানের চেষ্টা ব্যর্থ হওয়ার পর থেকে দেশটিতে আবারও উত্তেজনা বৃদ্ধি পায়।

ADVERTISEMENT

x