ধলাই নদীতে পলো বাওয়া’ উৎসব অনুষ্ঠিত   – Newsroom bd24.
ঢাকাশুক্রবার , ১৫ অক্টোবর ২০২১

ধলাই নদীতে পলো বাওয়া’ উৎসব অনুষ্ঠিত  

লিটন পাঠান ( সিলেট ব্যুরো প্রধান)
অক্টোবর ১৫, ২০২১ ৪:৫৪ অপরাহ্ণ
Link Copied!

মৌলভীবাজারঃ কমলগঞ্জের ধলাই নদীতে হারিয়ে যাওয়া গ্রাম বাংলার ঐতিহ্যবাহী মাছ ধরা উৎসব ‘পলো বাওয়া অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৪ অক্টোবর) দুপুর ১২টায় কমলগঞ্জের ধলাই নদীতে ঐতিহ্যবাহী পলো দিয়ে মাছ ধরার এ উৎসব অনুষ্ঠিত হয়।

এতে কমলগঞ্জ পৌর এলাকার দক্ষিণ কুমড়াকাপন, আলেপুর, চন্ডিপুর, কুমড়াকাপন গ্রামসহ উপজেলার প্রত্যন্ত অঞ্চলের প্রায় দুই শতাধিক মানুষ অংশ নিয়ে অল্প পানিতে মাছ শিকারের উৎসবে মেতে উঠেন।

পুরোদমে শুষ্ক মৌসুম শুরু না হলেও কমলগঞ্জ উপজেলার বুক দিয়ে প্রবাহিত ধলাই নদীতে প্রতিবছর এই সময়ে উপজেলার বিভিন্ন এলাকার সৌখিন মৎস্য শিকারিরা দল বেঁধে উৎসবমুখর পরিবেশে পলো বাওয়ায় অংশগ্রহণ করেন বিশেষ করে পলো, উড়াল জাল, প্লেইন জাল এসব দিয়েই শিকার করা হয় ছোট-বড় মাছ। নদীতে ৩০-৪০ জনের একটি দল একদিকে জাল নিয়ে সারিবদ্ধ হয়ে দাঁড়িয়ে থাকেন। আর অপরপ্রান্ত থেকে ৪০-৫০ জনের সারিবদ্ধ দল পলো চাপিয়ে মাছ ধরতে সামনের দিকে এগিয়ে আসেন।

দলবদ্ধভাবে মাছ শিকারের এ দৃশ্য দেখতে নদীর দুই তীরে ভিড় করেন উৎসুক মানুষজন। উৎসবে অংশ নেয়া মানুষদের উৎসাহ দিতে হাততালি কিংবা জোরে জোরে চিৎকার করে উৎসাহ প্রদান করেন নদীর তীরে অবস্থানরত লোকজন। দুপুরে শুরু হওয়া মাছ ধরার এ উৎসব চলে বিকেল পর্যন্ত। প্রবীণ মাছ শিকারি আনকার বলেন- বছরের এই দিনটার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করি। সবাই মিলে একসঙ্গে মাছ ধরার আনন্দটাই আলাদা দিন দিন পরিবেশ ও আবহাওয়ার।

প্রতিকূলতার কারণে নদী-নালা খাল-বিল, হাওরের তলদেশ ভরাট হয়ে যাওয়ার কারণে পানি হ্রাস এবং অধিকাংশ জলাশয় ইজারা দেওয়ায় পলো বাওয়া উৎসব এখন অনেকটাই ভাটা পড়েছে। প্রাচীন এই উৎসবকে টিকিয়ে রাখতে সর্বমহলের উদ্যোগ নেয়ার দাবি জানান মাছ শিকারিরা।