তালেবান প্রতিশ্রুতি ভঙ্গ করেছে: জাতিসংঘ প্রধানের নিন্দা – Newsroom bd24.
ঢাকামঙ্গলবার , ১২ অক্টোবর ২০২১

তালেবান প্রতিশ্রুতি ভঙ্গ করেছে: জাতিসংঘ প্রধানের নিন্দা

নিউজরুম বিডি২৪ (আন্তর্জাতিক ডেস্ক)
অক্টোবর ১২, ২০২১ ২:৪৯ অপরাহ্ণ
Link Copied!

আন্তর্জাতিক : জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস আফগান নারী ও মেয়ে শিশুদের প্রতি তালেবানদের দেওয়া প্রতিশ্রুতি ভঙ্গ করায় কঠোর নিন্দা জানিয়েছেন । একই সঙ্গে তিনি  অর্থনৈতিক বিপর্যয় এড়াতে আফগানিস্তানে অর্থপ্রবাহ বজায় রাখার আহ্বান জানিয়েছেন বিশ্বের প্রতি।

গতকাল সোমবার নিউ ইয়র্কে এক প্রেস ব্রিফিং সাংবাদিকদের অ্যান্তোনিও গুতেরেস বলেন, ‘আফগান নারী ও মেয়ে শিশুদের দেওয়া তালেবানের প্রতিশ্রুতি ভঙ্গ হতে দেখে আমি বিশেষ শঙ্কিত। আমি জোরালোভাবে তালেবানকে নারী ও মেয়ে শিশুদের দেওয়া প্রতিশ্রুতি রক্ষার এবং আন্তর্জাতিক মানবাধিকার এবং মানবিক আইনের বাধ্যবাধকতা মেনে চলার আহ্বান জানাচ্ছি।’

গত মাসে তালেবান ছেলেদের স্কুলে যাওয়ার অনুমতি দেয়া হলেও, এখনও অপেক্ষায় রয়েছে লাখ লাখ মেয়ে শিশু। তালেবানদের এই পদক্ষেপের কারণে আফগানিস্তানের মেয়েদের শিক্ষার ভবিষ্যত নিয়ে তৈরি হয়েছে উদ্বেগ। গত আগস্টে কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার পর নারী ও মেয়েদের অধিকার রক্ষার প্রতিশ্রুতি দেয় তালেবান।

জাতিসংঘ প্রধান বলেন, ‘প্রতিশ্রুতি ভঙ্গ হলে আফগানিস্তানের নারী ও মেয়ে শিশুদের স্বপ্ন ভঙ্গ হবে। নারী ও মেয়ে শিশুদের মনোযোগের কেন্দ্রে থাকা দরকার।’এছাড়া নিজের বক্তব্যে অ্যান্তোনিও গুতেরেস আফগানিস্তানে অর্থপ্রবাহ বজায় রাখতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান।

তিনি বিশেষভাবে উল্লেখ করেন, তালেবানদের উচিত আন্তর্জাতিক আইন অমান্য না করে অর্থনীতিকে পুনর্জীবিত করার উপায় খোঁজা।