ঢাকাবুধবার, ২৭শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ভোর ৫:৫০
আজকের সর্বশেষ সবখবর

পেঁয়াজের বাজারে ঝাঁজ, কেজিতে দাম বেড়েছে ৩৫ টাকা

নিজস্ব প্রতিবেদক
অক্টোবর ৮, ২০২১ ৩:৪৫ অপরাহ্ণ
পঠিত: 48 বার
Link Copied!

ঢাকা: মাত্র দুই সপ্তাহের ব্যবধানে বাজারে দেশি পেঁয়াজের দাম কেজিতে ৩৫ টাকা বেড়েছে। গত সেপ্টেম্বর মাসের মাঝামাঝি সময়েও ঢাকার বিভিন্ন বাজারে প্রতি কেজি পেঁয়াজের খুচরা মূল্য ছিল সর্বোচ্চ ৪০ থেকে ৪৫ টাকা। যা এখন বিক্রি হচ্ছে ৭৫ থেকে ৮০ টাকায়। একইঅবস্হা কাঁচা মরিচের দামেও, কেজিতে ৭০ টাকা বেড়ে এখন বিক্রি হচ্ছে ২০০ টাকায়।

ADVERTISEMENT

বাজার পরিস্থিতি নিয়ে সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) গতকাল বৃহস্পতিবারের সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী, এক মাসের ব্যবধানে দেশি পেঁয়াজের দাম (খুচরা মূল্য) প্রায় ৫৮ শতাংশ বেড়েছে।দেশি পেঁয়াজের পাশাপাশি আমদানি করা ভারতীয় পেঁয়াজেও প্রতি কেজি বিক্রি হচ্ছে ৬৫ থেকে ৭০ টাকায়। দুই সপ্তাহ আগে ভারতীয় পেঁয়াজের সর্বোচ্চ দাম ছিল ৩৫ টাকা।

ADVERTISEMENT

হঠাৎ কেন পেঁয়াজের দাম এতটা বাড়ছে, এমন প্রশ্নে খুচরা বিক্রেতারা বলছেন, পাইকারিতে তাঁরা যে দামে কেনেন, তা থেকে কিছুটা লাভ রেখে বিক্রি করেন। আড়তে দাম বাড়ায় তাঁরাও বেশি দামে বিক্রি করছেন।অপরদিকে রাজধানীর বিভিন্ন আড়তের পাইকারি বিক্রেতারা বলছেন, অতিবৃষ্টি ও বন্যার কারণে ভারতের বিভিন্ন প্রদেশে পেঁয়াজ উৎপাদন কম হয়েছে। সপ্তাহখানেক আগে ভারতে পেঁয়াজের দাম কিছুটা বেড়েছে। এ খবর পেয়ে জেলা-উপজেলার পাইকারি বাজারে দেশি পেঁয়াজে দাম বাড়িয়ে দেওয়া হয়েছে। অথচ দেশি পেঁয়াজের কোনো ঘাটতি নেই।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উপপরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার বলেন, পেঁয়াজসহ অন্যান্য পণ্যের দাম সহনীয় রাখতে প্রতিদিন বাজার তদারকি করা হচ্ছে। দাম বৃদ্ধির কারসাজি ধরতে মোকাম থেকে পাইকারি ও খুচরা বিক্রেতাদের কাছে বিক্রির ও ক্রয়ের রসিদ দেখা হচ্ছে। কোনো অনিয়ম সামনে আসলেই শাস্তির আওতায় আনা হচ্ছে। আশা করি কয়েকদিনের মধ্যে দাম ভোক্তার ক্রয় ক্ষমতায় চলে আসবে।

 

ADVERTISEMENT
ADVERTISEMENT

x