বিশ্বের শক্তিশালী পাসপোর্টের তালিকায় বাংলাদেশ ১০৮তম – Newsroom bd24.
ঢাকাবুধবার , ৬ অক্টোবর ২০২১

বিশ্বের শক্তিশালী পাসপোর্টের তালিকায় বাংলাদেশ ১০৮তম

তাসকিয়া তাবাস্সুম ( ডেস্ক নিউজ)
অক্টোবর ৬, ২০২১ ১২:৪২ অপরাহ্ণ
Link Copied!

বিশ্বে শক্তিশালী পাসপোর্টের তালিকায় ১১৬ টির মধ্যে বাংলাদেশের অবস্থান ১০৮তম।অর্থাৎ দুর্বল পাসপোর্টের দিক থেকে বাংলাদেশের অবস্থান প্রথম দশেই রয়েছে। মঙ্গলবার (৫ অক্টোবর) বিশ্বে পাসপোর্টের মান নির্ধারণকারী সূচক “হেনলি পাসপোর্ট ইনডেক্স-২০২১” প্রকাশিত হয়।

বিশ্বের কোন দেশগুলোর নাগরিকরা ভিসা ছাড়া সর্বোচ্চ দেশ ভ্রমণের অনুমতি পায় তার উপর ভিত্তি করে এই সূচক প্রকাশ করা হয়।শক্তিশালী পাসপোর্টের তালিকার শীর্ষে অবস্হান করছে এশিয়ার দুইদেশ জাপান ও সিঙ্গাপুর। এই দুই দেশের নাগরিকরা ভিসা ছাড়াই যেতে পারবেন বিশ্বের ১৯২টি দেশে।জার্মানির সঙ্গে যৌথভাবে দ্বিতীয় অবস্থানে রয়েছে এশিয়ার অপর দেশ দক্ষিণ কোরিয়া। দেশ দুটি ১৯০টি দেশে বিনা ভিসায় যাতায়াত করতে পারে।বাংলাদেশের প্রতিবেশী রাষ্ট্র ভারত ও পাকিস্তান এ তালিকায় যথাক্রমে ৯০ ও ১১৩ তম অবস্থানে থেকে বাংলাদেশের চেয়ে এগিয়ে রয়েছে।

অন্যদিকে, দক্ষিণ এশিয়ার ভেতর সবচেয়ে শক্তিশালী অবস্থানে রয়েছে মালদ্বীপ। ৬৬তম শক্তিশালী অবস্থানে থাকা দেশটি ভিসা ছাড়াই বিশ্বের ৮৭টি দেশ ভ্রমণের সুবিধা পায়। এরপর রয়েছে যথাক্রমে প্রতিবেশী দেশ ভারত ৯০ তম, ভুটান ৯৬ তম, শ্রীলংকা ১০৭তম অবস্থানে রয়েছে। এছাড়া নেপাল ও পাকিস্তানও ১১০ ও ১১৩ তম স্থান নিয়ে বাংলাদেশের চেয়ে শক্তিশালী অবস্থানে রয়েছে। যুদ্ধবিধ্বস্ত দেশ আফগানিস্তান দক্ষিণ এশিয়া ও পুরো বিশ্বের মধ্যেই সর্বনিম্ন অবস্থানে রয়েছে।

ভিসামুক্ত ভ্রমণের ওপর ভিত্তি করে এ সূচকটিতে
বলা হয়েছে, ভিসা ছাড়া বাংলাদেশি পাসপোর্ট ব্যবহার করে বিশ্বের ২২৭টি দেশের ভেতর কেবল ৪০টি দেশ ভ্রমণ করা যায়। এরমধ্যে আফ্রিকার ১৫টি দেশ, ওশেনিয়ার (অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড ব্যতীত) ৫টি দেশ, এশিয়া মহাদেশের ৬টি দেশ এবং দক্ষিণ আমেরিকার একটি দেশে যাওয়া যায়।তবে ইউরোপের কোনো দেশেই আগে থেকে ভিসা না করে যেতে পারবে না বাংলাদেশিরা।