ঢাকাবুধবার, ২৫শে মে, ২০২২ খ্রিস্টাব্দ, সকাল ৯:৫২
আজকের সর্বশেষ সবখবর

৬ ঘন্টা পর পুনরায় চালু হলো ফেসবুক

তাসকিয়া তাবাস্সুম ( ডেস্ক নিউজ)
অক্টোবর ৫, ২০২১ ৯:২৩ পূর্বাহ্ণ
পঠিত: 171 বার
Link Copied!

 

ঢাকাঃ হঠাৎ করেই গতকাল রাত ৯ টার পর থেকে অকেজো হয়ে পরে ফেসবুক ও অন্যান্য সামাজিক যোগাযোগ সাইটগুলো।ওয়েবসাইট মনিটরিং গ্রুপ ডাউনডিটেক্টর জানিয়েছেন, বিশ্বব্যাপী এক কোটির বেশি মানুষ ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম ব্যবহারে সমস্যার কথা জানিয়েছেন।

ফেসবুক থেকে এক টুইট বার্তায় জানানো হয়, বিশ্ব বিপুল পরিমাণ মানুষ ও ব্যবসায়িক কমিউনিটি যারা আমাদের ওপর নির্ভরশীল : আমরা দুঃখিত। আমরা অ্যাপ ও সেবা চালুর জন্য কঠোর পরিশ্রম করছি এবং তারা অনলাইনে পুনরায় ফিরে এসেছে জানতে পেরে খুশি। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।

এই লিংক এ দেখুনঃ

ফেইসবুকের টুইট বার্তা

এছাড়াও ইনস্টাগ্রাম তাদের টুইট বার্তায় জানিয়েছে, ইনস্টাগ্রাম এখন ফিরে এসেছে কিন্তু ধীরে চলছে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। দেরি হওয়ার জন্য দুঃখিত!

ফেসবুকের প্রধান প্রযুক্তি কর্মকর্তা মাইক শ্রোফার টুইট করে ক্ষতিগ্রস্তদের কাছে ‘আন্তরিকভাবে ক্ষমা চেয়েছেন।’

এই লিংক এ দেখুনঃ

ইণ্স্টাগ্রাম এর টুইট বার্তা

সোস্যাল সাইটগুলোর এতো দীর্ঘ সময় ধরে সার্ভার ডাউন হওয়ার ঘটনা অত্যন্ত বিরল। সর্বশেষ এ ধরনের ঘটনা ঘটে ২০১৯ সালে।সেসময় ফেসবুক ও অন্যান্য অ্যাপে ১৪ ঘণ্টার মতো এ ধরনের সমস্যা হয়েছিল।ঠিক কী কারণে সমস্যা দেখা দিয়েছিল, তা এখনো পরিষ্কার নয়। ফেসবুকের পক্ষ থেকেও ত্রুটির কারণ সম্পর্কে কিছু বলা হয়নি।
কারিগরি বিশেষজ্ঞরা ডোমেইন নেম সিস্টেম বা ডিএনএস ত্রুটি ছিল বলে ধারণা করছেন। আবার কারও মতে, ফেসবুক, ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপ সবই একটি বিজিপি কনফিগারেশনের সমস্যার কারণে বন্ধ হয়ে গিয়েছিল।