ঢাকারবিবার, ১৭ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, সকাল ৬:০১
আজকের সর্বশেষ সবখবর

বাংলাদেশকে আরও ২৫ লক্ষাধিক টিকা দিচ্ছে যুক্তরাষ্ট্র

তাসকিয়া তাবাস্সুম ( ডেস্ক নিউজ)
অক্টোবর ২, ২০২১ ৯:২৫ অপরাহ্ণ
পঠিত: 83 বার
Link Copied!

আন্তর্জাতিক : বৈশ্বিক মহামারি করোনা মোকাবিলায় বাংলাদেশ ও ফিলিপাইনে “ফাইজার-বায়োএনটেকের “আরও ৮০ লক্ষাধিক ভ্যাকসিন পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। এর মধ্যে ২৫ লাখেরও বেশি টিকা পাবে বাংলাদেশ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভ্যাক্স কর্মসূচির আওতায় এসব টিকা সরবরাহ করছে যুক্তরাষ্ট্র।

ADVERTISEMENT

১ অক্টোবর শুক্রবার হোয়াইট হাউজের একজন কর্মকর্তা সংবাদমাধ্যম এএফপি-কে বিষয়টি নিশ্চিত করেছেন।হোয়াইট হাউসের ওই কর্মকর্তা জানান, বাংলাদেশকে মোট ২৫ লাখ ৮ হাজার ৪৮০ ডোজ ভ্যাকসিন সরবরাহ করা হবে। আগামী সপ্তাহের শুরুর দিকে টিকাগুলো দেশে পৌঁছাবে। আর ফিলিপাইনে পাঠানো হবে মোট ৫৫ লাখ ৭৫ হাজার ৫০ ডোজ টিকা।

বিশ্বে একমাত্র দেশ হিসেবে যুক্তরাষ্ট্রই সবচেয়ে বেশি টিকা অনুদান দিয়েছে বলে জানান হোয়াইট হাউজের ওই কর্মকর্তা। তিনি বলেন, মহামারির অবসান ঘটাতে গোটা পৃথিবী থেকেই এটি নির্মূল করা দরকার। বাইডেন প্রশাসন এ বিষয়টি অনুধাবন করতে পারছে।

ADVERTISEMENT

সূত্রমতে,এই বছরের গোড়ার দিকে বিশ্বের মানুষের জন্য যুক্তরাষ্ট্রের নিজস্ব সরবরাহ থেকে কমপক্ষে ৮০ মিলিয়ন ডোজ টিকা অনুদানের অঙ্গীকার করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

বাংলাদেশ ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের কাছ থেকে কয়েক লাখ ডোজ ভ্যাকসিন পেয়েছে । গত সপ্তাহেও ফাইজারের ২৫ লাখ ডোজ টিকা এসেছে দেশে । এএফপি বলছে, এরপরও এখন পর্যন্ত বাংলাদেশের মাত্র ১০ শতাংশের মতো মানুষ পূর্ণ ডোজ ভ্যাকসিনের আওতায় এসেছে।

ADVERTISEMENT
ADVERTISEMENT

x