এসএসসি এবং এইচএসসি পরীক্ষার চূড়ান্ত সময়সূচি প্রকাশ – Newsroom bd24.
ঢাকাসোমবার , ২৭ সেপ্টেম্বর ২০২১

এসএসসি এবং এইচএসসি পরীক্ষার চূড়ান্ত সময়সূচি প্রকাশ

তাসকিয়া তাবাস্সুম ( ডেস্ক নিউজ)
সেপ্টেম্বর ২৭, ২০২১ ৪:১৯ অপরাহ্ণ
Link Copied!

ঢাকা: ২০২১ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) এবং উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার চূড়ান্ত সময়সূচি প্রকাশ করেছে সরকার। আগামী ১৪ নভেম্বর থেকে শুরু হচ্ছে এসএসসি এবং ২ ডিসেম্বর থেকে শুরু হবে এইচএসসি পরীক্ষা  ।
সোমবার (২৭ সেপ্টেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপ-সচিব খালেদা আক্তার স্বাক্ষরিত এসএসসি ও এইচএসসি পরীক্ষার চূড়ান্ত সময় সূচি প্রকাশ করা হয়।

সূচির বিশেষ নির্দেশনায় বলা হয়েছে, কোভিড-১৯ মহামারির কারণে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা অনুষ্ঠিত হবে পরীক্ষার সময় ধার্য করা হয়েছে দেড় ঘণ্টা। এক্ষেত্রে এমসিকিউ ও সিকিউ উভয় অংশের পরীক্ষার মধ্যে কোনও বিরতি থাকবে না।
পরীক্ষার্থীকে অবশ্যই পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে কক্ষে প্রবেশ করতে হবে। সকাল ১০টা থেকে অনুষ্ঠেয় পরীক্ষার ক্ষেত্রে অলিখিত উত্তরপত্র এবং বহুনির্বাচনি ওএমআর শিট বিতরণ, সকাল ১০টায় বহুনির্বাচনি প্রশ্নপত্র বিতরণ। সকাল সোয়া ১০টায় বহুনির্বাচনী উত্তরপত্র (ওএমআর শিট) সংগ্রহ ও সৃজনশীল প্রশ্নপত্র বিতরণ করা হবে। আর দুপুর ২টা থেকে অনুষ্ঠেয় পরীক্ষার ক্ষেত্রে দুপুর দেড়টায় অলিখিত উত্তরপত্র ও বহুনির্বাচনি ওএমআর শিট বিতরণ, দুপুর সোয় ২টায় উত্তরপত্র (OMR শিট) সংগ্রহ ও সৃজনশীল প্রশ্নপত্র বিতরণ করা হবে।

মহামারী করোনার সংক্রমণ অনেকাংশে নিয়ন্ত্রণে আশায় শিক্ষা মন্ত্রণালয় থেকে এসএসসি ও এইচএসসি পরীক্ষার সময়সূচি নির্ধারণ করা হয়েছে বলে জানা যায়। তবে পরীক্ষার সময় সম্পূর্ণ স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীদের পরীক্ষার হলে অংশগ্রহণ করতে হবে।