ঢাকাবুধবার, ২৭শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, সকাল ৭:০৯
আজকের সর্বশেষ সবখবর

ই-কমার্সের লাগাম টানতে এবার গঠন হল কারিগরি কমিটি

মামুন অর রশিদ (ডেস্ক নিউজ)
সেপ্টেম্বর ২৭, ২০২১ ১১:৪৩ অপরাহ্ণ
পঠিত: 48 বার
Link Copied!

টেকঃ দেশের বেশ কয়েক টি ই-কমার্স প্রতিষ্ঠান গ্রাহকের টাকা লোপাটের পর খাতটি পরিচালনায় দিক-নির্দেশনামূলক পরামর্শ পেতে একটি কারিগরি কমিটি গঠন করা হয়েছে। কমিটির আহ্বায়ক করা হয়েছে বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেলের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) ও কেন্দ্রীয় ডিজিটাল কমার্স সেল প্রধান মো. হাফিজুর রহমানকে।

সোমবার মন্ত্রণালয়ের উপসচিব (কেন্দ্রীয় ডিজিটাল কমার্স সেল) মুহাম্মদ সাঈদ আলী স্বাক্ষরিত এক আদেশে এ তথ্য জানানো হয়েছে।

ADVERTISEMENT

কমিটিতে সদস্য সচিব হিসেবে রয়েছেন মন্ত্রণালয়ের কেন্দ্রীয় ডিজিটাল কমার্স সেলের উপসচিব মুহাম্মদ সাঈদ আলী। বাকি ১৪ জনকে কারিগরি কমিটির সদস্য নিয়োগ করা হয়েছে।

এই কারিগরি কমিটি দেশে ডিজিটাল কমার্স সংক্রান্ত যাবতীয় কর্মকাণ্ড তথা ডিজিটাল কমার্সের মাধ্যমে ব্যবসা-বাণিজ্য সংঘটন, লেনদেন সৃষ্ট ভোক্তা বা বিক্রেতা অসন্তোষ এবং প্রযুক্তিগত সমস্যা নিরসনের লক্ষ্যে সমন্বিতভাবে কমিটি কাজ করবে।

ADVERTISEMENT

দেশে গত কয়েক বছর ই-কমার্সের বিকাশ ঘটলেও এ ক্ষেত্রে সরকারি নজরদারি না থাকার সুযোগ নিয়ে গ্রাহকদের সঙ্গে প্রতারণার বেশ কিছু অভিযোগ পাওয়া গেছে।

অনেক প্রতিষ্ঠান গ্রাহকদের কাছ থেকে টাকা নিয়ে পণ্য সরবরাহ না করে বন্ধ করে দিয়েছে তাদের প্রতিষ্ঠান। তাই এই ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর দুর্নীতির লাগাম টেনে ধরার পাশাপাশি ভোক্তাদের অধিকার সংরক্ষণের জন্য গঠন করা হলো এই কারিগরি কমিটি।

 

ADVERTISEMENT
ADVERTISEMENT

x