হিন্দি সিরিয়াল দেখে কৌশল রপ্ত করে ব্যাংক ডাকাতি – Newsroom bd24.
ঢাকাবৃহস্পতিবার , ২৩ সেপ্টেম্বর ২০২১

হিন্দি সিরিয়াল দেখে কৌশল রপ্ত করে ব্যাংক ডাকাতি

লিটন পাঠান ( সিলেট ব্যুরো প্রধান)
সেপ্টেম্বর ২৩, ২০২১ ১২:১৬ পূর্বাহ্ণ
Link Copied!

ঢাকাঃ  হিন্দি সিরিয়াল সি আই ডি দেখে, কৌশল শিখে  সিলেটে ইউসিবিএল ব্যাংকের এটিএম বুথ থেকে ২৪ লাখ টাকা লুট করেছে দূধর্ষ ডাকাত দল।

এই ডাকাতির ঘটনায় জড়িত ৩ জনকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) সাইবার এন্ড স্পেশাল ক্রাইম বিভাগের সোশ্যাল মিডিয়া ক্রাইম ইনভেস্টিগেশন টিম।

মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) ধারাবাহিক অভিযানে রাজধানী ও হবিগঞ্জ জেলার বিভিন্ন এলাকা থেকে তাদেরকে গ্রেপ্তার করা হয় বলে বুধবার দুপুরে ডিএমপির মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান ডিবি পুলিশের যুগ্ম-কমিশনার হারুন অর রশীদ।

ডিবি বলছে, ভারতীয় টিভি সিরিজ ‘সিআইডি’ দেখে দুর্ধর্ষ এই ডাকাতির কৌশল শিখেছিলেন তারা।  গ্রেপ্তার হওয়া আসামিরা হলেন-শামীম আহাম্মেদ, নূর মোহাম্মদ সেবুল ও আব্দুল হালিম। এ সময় তাদের কাছ থেকে লুট করা ১০ লাখ ৮ হাজার টাকা, ২ টি মোবাইল ফোন, ১ টি ছুরি, ১ টি প্লাস ও মাথায় ব্যবহৃত ৩ টি কাপড়ের টুকরা জব্দ করা হয়।

ঘটনায় জানা যায়, এটিএম মেশিন ভেঙ্গে টাকা লুটের মূল পরিকল্পনাকারী শামীম আহাম্মেদ নিয়মিত ভারতীয় মেগা সিরিয়াল সিআইডি অনুষ্ঠানটি দেখতেন। ওই সিরিয়াল দেখে তিনি এটিএম বুথের এটিএম মেশিন ভাঙ্গার কলাকৌশল রপ্ত করে এবং টাকা লুটের পরিকল্পনা করেন। পরে পরিকল্পনা অনুযায়ী তার সহযোগী গ্রেপ্তার নূর মোহাম্মদ সেবুল ও মো. আব্দুল হালিমদের সাথে আলোচনা করেন।

পরিকল্পনা বাস্তবায়নের জন্য তারা মুখে মাস্ক, মাথায় গোলাপী রংয়ের কাপড় বেঁধে, মাথায় ক্যাপ পরে এবং শাবল ও অন্যান্য যন্ত্রপাতিসহ ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লি: শেরপুর শাখার এটিএম বুথে প্রবেশ করে। এটিএম বুথের সিসি ক্যামেরায় তাদের চেহারা যেন না দেখা যায় সেজন্য কালো রংয়ের স্প্রে করে ক্যামেরার লেন্স ঝাপসা করে দেন। এ সময় তারা এটিএম বুথের সিকিউরিটি গার্ডকে মারধর করেন এবং তার হাত ও মুখ স্কচটেপ দিয়ে বাঁধেন। পরবর্তীতে তারা শাবল দিয়ে এটিএমে বুথের লক ও বক্স ভেঙ্গে টাকা নিয়ে যায়। গ্রেপ্তারদের বিরুদ্ধে অন্যান্য থানায় মামলার তথ্য পাওয়া যায়।

উল্লখ্য, গত ১২ সেপ্টেম্বর দিবাগত রাতে ঢাকা-সিলেট মহাসড়ক সংলগ্ন ওসমানীনগরের শেরপুর নতুন বাজার ইউনুছ ম্যানশনের দ্বিতীয় তলায় ইউসিবিএল ব্যাংকের এটিএম বুথে একদল ডাকাত ওই বুথে হানা দেয়। এ সময় বুথের নিরাপত্তার দায়িত্বে থাকা পাহারাদার মো. জাকারিয়াকে ডাকাতরা অস্ত্রের মুখে জিম্মি করে বেঁধে ফেলে। এসময় এটিএম বুথ ভেঙে ২৪ লাখ ২৫ হাজার ৫০০ টাকা লুট করে নেয়।

এ ঘটনার পর ব্যাংক ম্যানেজার বাদী হয়ে মামলা দায়ের করেন। মামলার তদন্তকারী কর্মকর্তার আবেদনের প্রেক্ষিতে মামলার ছায়াতদন্ত শুরু করে গোয়েন্দা সাইবার এন্ড স্পেশাল ক্রাইম বিভাগ।

গোয়েন্দা সাইবার এন্ড স্পেশাল ক্রাইম বিভাগের উপ-পুলিশ কমিশনার মুহাম্মদ শরীফুল ইসলামের নির্দেশনায় অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মো. জুনায়েদ আলম সরকার এর তত্ত্বাবধায়নে সোশ্যাল মিডিয়া ক্রাইম ইনভেস্টিগেশন টিমের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মনিরুল ইসলামের নেতৃত্বে অভিযানটি পরিচালিত হয়। মঙ্গলবার ঢাকা এবং হবিগঞ্জের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদেরকে গ্রেপ্তার করতে সক্ষম হয় ডিবি পুলিশ।