ঢাকাবুধবার, ২৭শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, সন্ধ্যা ৭:২৬
আজকের সর্বশেষ সবখবর

জাতিসংঘের অধিবেশনে অংশগ্রহণ করতে চায় তালেবান

তাসকিয়া তাবাস্সুম। (ডেস্ক ঢাকা)।
সেপ্টেম্বর ২২, ২০২১ ৯:৪৮ পূর্বাহ্ণ
পঠিত: 41 বার
Link Copied!

আন্তর্জাতিকঃ  যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক জাতিসংঘের ৭৬ তম সাধারণ পরিষদের অধিবেশন অংশগ্রহন করতে চান আফগানিস্তানের ক্ষমতাসীন গোষ্ঠী তলেবান সরকার। নিউইয়র্কে শুরু হয়ছে জাতিসংঘের ৭৬ তম অধিবেশন, সেখানে অংশ নিয়েছেন বিশ্বের প্রায় সকল দেশের সরকার বা রাষ্ট্রপ্রধান অথবা প্রতিনিধি। তবে এখন এই অধিবেশনে অংশ নিয়ে বিশ্ব নেতাদের সামনে বক্তব্য দিতে চায় আফগানিস্তানের ক্ষমতাসীন গোষ্ঠী তালেবান। চলতি সপ্তাহেই সেখানে অংশ নেওয়ার আগ্রহ জানিয়েছে তারা।

বুধবার (২২ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে বার্তাসংস্থা রয়টার্স ও ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি মাধ্যমে এ তথ্য জানা যায়। সোমবার আফগানিস্তানের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি জাতিসংঘে পাঠানো এক চিঠিতে এই আগ্রহ প্রকাশ করেন। জাতিসংঘের একটি কমিটি এখন এই ব্যাপারে সিদ্ধান্ত জানাবেন।

 

ADVERTISEMENT

বিবিসি মাধ্যমে জানা যায়, তালেবান ইতোমধ্যেই জাতিসংঘে তাদের দূতও নিয়োগ করেছে। কাতারের রাজধানী দোহায় অবস্থিত তালেবানের রাজনৈতিক কার্যালয়ের মুখপাত্র সোহাইল শাহীনকে জাতিসংঘে আফগান দূত হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।
তালেবান বলছে, ক্ষমতাচ্যুত সাবেক আফগান সরকারের প্রতিনিধি এখন আর আফগানিস্তানের প্রতিনিধিত্ব করেন না। গত মাসে গোষ্ঠীটি আফগানিস্তানের ক্ষমতা দখল করে।

জাতিসংঘের একজন মুখপাত্রের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, তালেবানের এই আবেদন এখন জাতিসংঘের একটি কমিটি খতিয়ে দেখবে। ৯ সদস্য বিশিষ্ট ওই কমিটিতে যুক্তরাষ্ট্র, চীন ও রাশিয়াও অন্তর্ভুক্ত রয়েছে।

ADVERTISEMENT

আগামী সোমবার জাসিংঘের সাধারণ পরিষদের অধিবেশন সমাপ্ত হওয়ার কথা রয়েছে এবং এর আগে ওই কমিটির বৈঠকে বসার কোনো সম্ভাবনা নেই। আর তাই, জাতিসংঘের বিধি অনুযায়ী- ওই কমিটি বৈঠকে কোনো সিদ্ধান্ত নেওয়ার আগপর্যন্ত বৈশ্বিক এই সংস্থাটিতে গোলাম আইজ্যাকজাই-ই আফগানিস্তানের প্রতিনিধি হিসেবে অবস্থান করবেন।

এমনকি জাতিসংঘের সাধারণ অধিবেশনের শেষ দিনে অর্থাৎ আগামী ২৭ সেপ্টেম্বর গোলাম আইজ্যাকজাই বক্তব্য রাখবেন বলে ধারণা করা হচ্ছে। যদিও তালেবান বলছে যে, আইজ্যাকজাই এখন আর আফগানিস্তানের প্রতিনিধিত্ব করেন না।
চলতি এই অধিবেশনে তালেবান-সরকার অংশগ্রহণ করতে পারবে কিনা এ ব্যাপারে কোনো সিদ্ধান্ত জানানো হয়নি।

 

ADVERTISEMENT
ADVERTISEMENT

x