ঢাকাবুধবার, ২৭শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, রাত ৮:২৭
আজকের সর্বশেষ সবখবর

ফেসবুকের অফিস খুলতে যাচ্ছে ঢাকায়

মামুন উর রশীদ(ডেস্ক নিউজ)
সেপ্টেম্বর ১৮, ২০২১ ২:৩৫ অপরাহ্ণ
পঠিত: 45 বার
Link Copied!

 ঢাকা: বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ও বহুল ব্যবহৃত সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের অফিস খুলতে যাচ্ছে ঢাকায়।

সামাজিক যোগাযোগ মাধ্যম ইন্সট্রাগ্রাম, টুইটার, ফেসবুক এর জনপ্রিয়তা দিনে দিনে বৃদ্ধি পাচ্ছে আমাদের দেশে। বর্তমানে প্রায় ৫ কোটি ফেসবুক অ্যাকাউন্ট রয়েছে বাংলাদেশে। অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর মধ্যে ফেসবুকের জনপ্রিয়তায় সবচেয়ে বেশি। এর সবচেয়ে উল্লেখযোগ্য একটি কারণ ই-কমার্স।ফেসবুক ই-কমার্স নির্ভর উদ্যোক্তা প্রায় সাত লাখ। দিন দিন এর পরিধি আরও বৃদ্ধি পাচ্ছে।

ADVERTISEMENT

ফেসবুক, আমাজন, গুগলসহ প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর বাংলাদেশে ব্যবসার পরিধি দিন দিন বৃদ্ধি পাচ্ছে। কিন্তু ঢাকায় এসব প্রতিষ্ঠানের কোনো অফিস নেই। সরকারের পক্ষ থেকে বিভিন্ন সময়ে তাগিদ দেয়া হলেও, কাজ হয়নি। তবে, এবার চিত্র কিছুটা পরিবর্তন হচ্ছে।

বিটিআরসি’র ভাইস চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র জানান, আমরা গুগল, ফেসবুককে বাংলাদেশে অফিস করার বিষয়ে বলেছিলাম। যদিও পূর্বে তাদের মনোভাব ইতিবাচক ছিল না। তবে ইদানীং তাদের আচরণ কিছুটা পজিটিভ।বৈশ্বিক এসব প্রতিষ্ঠানের বিনিয়োগ এবং অফিস পরিচালনার জন্য অভ্যন্তরীণ বাজারের আকার যথেষ্ট বড় বলে মনে করেন প্রযুক্তিবিদরা। সময়োপযোগী অনুকূল নীতিমালা তৈরির পরামর্শ দেন তারা।

ADVERTISEMENT

আইএসপিএবি সাধারণ সম্পাদক ইমদাদুল হক বলেন, আমাদের আশেপাশের দেশগুলোতে কিন্তু গুগল ও ফেসবুক তাদের অফিস নির্মাণ করেছে। আমারও যদি তাদের গাইডলাইন অনুসরণ করি তাহলে আমাদের দেশেও অফিস তৈরি করবে তারা। তবে অবশ্যই মনে রাখতে হবে যেন দেশের নিরাপত্তা ঠিক থাকে।আলোচনার মাধ্যমে সরকার এবং ফেসবুক কর্তৃপক্ষের মধ্যে আইনি জটিলতার নিরসন করা হচ্ছে বলে জানিয়েছে বিটিআরসি।

ঢাকায় অফিস খোলার ব্যাপারে ফেসবুক কর্তৃপক্ষের ইতিবাচক সাড়া লক্ষ্য করা যাচ্ছে।

ADVERTISEMENT
ADVERTISEMENT

x