শীর্ষ ১০০ প্রভাবশালী নেতার তালিকায় তালেবান নেতা বারাদার – Newsroom bd24.
ঢাকাবৃহস্পতিবার , ১৬ সেপ্টেম্বর ২০২১

শীর্ষ ১০০ প্রভাবশালী নেতার তালিকায় তালেবান নেতা বারাদার

তাসকিয়া তাবাস্সুম ( ডেস্ক নিউজ)
সেপ্টেম্বর ১৬, ২০২১ ৭:৪২ অপরাহ্ণ
Link Copied!

 

আন্তর্জাতিক :  বিশ্বের শীর্ষ ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় জায়গা করে নিয়েছেন তালেবানের সহ-প্রতিষ্ঠাতা আবদুল ঘানি বারাদার। প্রথম তালেবান হিসেবে এই তালিকায় স্থান পেলেন তিনি। মার্কিন সাময়িকী টাইমস ম্যাগাজিনে প্রতিবছর বিশ্বের শীর্ষ ১০০ নেতার নাম প্রকাশ করা হয়। ২০২১ সালের প্রকাশিত শীর্ষ ১০০ নেতার তালিকায় স্থান করে নিলেন তালেবান নেতা বারাদার।

২০২১ সালের বিশ্বের শীর্ষ ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় আবদুল গনি বারাদার ছাড়াও জায়গা পেয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিস, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, প্রিন্স হ্যারি ও মেগান, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি প্রমুখ।

বুধবার (১৫ সেপ্টেম্বর) প্রকাশিত এ তালিকায় আবদুল ঘানি বারাদারকে একজন সহজাত ক্ষমতাসম্পন্ন সামরিক নেতা এবং গভীর ধর্মপরায়ণ ব্যক্তি হিসেবে উল্লেখ করা হয়।প্রতিবেদনে বলা হয়, বারাদারের সমঝোতার ভিত্তিতে আগস্টে আফগানিস্তানের রাজধানী দখল করে নেয় তালেবানরা। তার দেওয়া শর্তাবলীর মধ্যে ছিল সাধারণ ক্ষমা, ক্ষমতা দখলের সময় বিনা রক্তপাত এবং পাকিস্তান ও চীনের মতো প্রতিবেশী রাষ্ট্রের সঙ্গে যোগাযোগ এবং সফর।

১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত তালেবানের ক্ষমতাকালীন সময়ে সরকারে উপ-প্রতিরক্ষামন্ত্রী ছিলেন বারাদার। ২০০১ সালে তালেবান সরকারের পতনের পর তিনি পালিয়ে যান। পরবর্তীতে তিনি ২০১০ সালে পাকিস্তানে গ্রেপ্তার হয়ে কারাবন্দি হন। ২০১৮ সালে মুক্তি পাওয়ার পর তিনি দোহায় তালেবানের রাজনৈতিক কার্যালয়ের নেতৃত্ব দেন এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে শান্তি আলোচনার অন্যতম প্রধান ব্যক্তিত্ব হয়ে ওঠেন।
গত ৭ সেপ্টেম্বর ঘোষিত তালেবান অন্তর্বর্তীকালীন সরকারে আবদুল গনি বারাদার উপ-প্রধানমন্ত্রী নিযুক্ত হন।