শিক্ষক নিয়োগে সতর্কতার সাথে পর্যালোচনার নির্দেশ – Newsroom bd24.
ঢাকাবৃহস্পতিবার , ১৬ সেপ্টেম্বর ২০২১

শিক্ষক নিয়োগে সতর্কতার সাথে পর্যালোচনার নির্দেশ

তাসকিয়া তাবাস্সুম। (ডেস্ক ঢাকা)।
সেপ্টেম্বর ১৬, ২০২১ ১১:৩৬ পূর্বাহ্ণ
Link Copied!

ঢাকাঃ বেসরকারি শিক্ষক নিয়োগের ব্যাপারে সতর্কতার সাথে পর্যবেক্ষন করতে বলা হয়েছে। এই প্রক্রিয়ায় বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) নিয়োগে পুলিশ ভেরিফিকেশন খুবই প্রয়োজনীয় উল্লেখ করে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগের ক্ষেত্রে সতর্ক থাকতে হবে।

বুধবার (১৫ সেপ্টেম্বর) জাতীয় সংসদে এক আলোচনায় অংশ নিয়ে এ আহ্বান জানান শিক্ষামন্ত্রী।
শিক্ষামন্ত্রী বলেন, জঙ্গিবাদ ও সন্ত্রাসসহ নানা সমস্যা তৈরি হচ্ছে বিশ্বে। তাই শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগের ক্ষেত্রে সজাগ দৃষ্টি রাখতে হবে।

নিয়োগে অনিয়ম প্রসঙ্গে দীপু মনি বলেন, ইউজিসির মাধ্যমে শিক্ষক নিয়োগের একটি নীতিমালা করে দেওয়া হয়েছে। আশা করি, শিগগিরিই এটি সংসদে উঠবে।

বিশ্ববিদ্যালয়ের র‍্যাংকিং প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, বেশ কয়েকটিতে এখনো পর্যন্ত আমরা পিছিয়ে আছি। আমাদের এগিয়ে যাওয়ার চেষ্টা রয়েছে। বর্তমান সরকার গবেষণায় ব্যাপক বরাদ্দ দেওয়া শুরু করেছে।

নতুন শিক্ষা প্রতিষ্ঠানের বিষয়ে তিনি জানান, সুনামগঞ্জে বিশ্ববিদ্যালয় স্থাপনের কার্যক্রম খুব তাড়াতাড়ি শুরু হবে। এছাড়া চাঁপাইনবাবগঞ্জে একটি বেসরকারি কৃষি বিশ্ববিদ্যালয় চালু রয়েছে।

শিক্ষামন্ত্রী আরও বলেন, স্কুল-কলেজসরকারিকরণের প্রক্রিয়া দীর্ঘ। খুবই জটিল। সঠিক কাগজপত্র অনেক জায়গায় খুঁজে পাওয়া যাচ্ছে না। এছাড়াও সরকারিকরণ করা হবে বলার পর অনেক জায়গায় অনিয়ম করার একটি প্রবণতা লক্ষ্য করা গেছে।