আনন্দের হাওয়া বইছে কওমি মাদ্রাসায় – Newsroom bd24.
ঢাকাসোমবার , ১৩ সেপ্টেম্বর ২০২১

আনন্দের হাওয়া বইছে কওমি মাদ্রাসায়

নিউজরুম বিডি২৪
সেপ্টেম্বর ১৩, ২০২১ ১২:০৭ পূর্বাহ্ণ
Link Copied!

দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানের সহ খুলে দেওয়া হয়েছে কওমি মাদ্রাসাগুলো, তাই আনন্দের হাওয়া বইছে কাওমি মাদ্রাসা গুলোয়।

আজ রবিবার ১২ সেপ্টেম্বর থেকে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানের পাশাপাশি কওমি মাদ্রাসাগুলোতে ক্লাস শুরু হয়েছে। দীর্ঘদিন পরে শিক্ষাপ্রতিষ্ঠানে এসে মাদ্রাসার ছাত্ররা উচ্ছ্বসিত।


কওমি মাদ্রাসা খুলে দেওয়ায় সরকারকে ধন্যবাদ জানিয়েছে হেফাজতে ইসলাম। সংগঠনটির আমির মুহিব্বুল্লাহ বাবুনগরী ও মহাসচিব নুরুল ইসলাম জিহাদি শনিবার (১১ সেপ্টেম্বর) বলেন, আমরা আশা করি করোনাকালীন স্বাস্থ্যবিধি মেনে শিক্ষা প্রতিষ্ঠানগুলো, বিশেষ করে কওমি মাদ্রাসাগুলো সুন্দরভাবে তাদের দৈনন্দিন কাজ করবে।

কওমি মাদ্রাসাগুলো খুলে দেওয়া হলেও চলবে কোয়ারেন্টাইন সেন্টার এর আদলে। কারণ মাদ্রাসাগুলোতে বেশিরভাগ ছাত্রই আবাসিক। ছাত্র এবং শিক্ষকরা আবাসিক এ অবস্থান করার ফলে সংক্রমণের ভয়টা কিছুটা কম থাকে এজন্য মাদ্রাসার ভিতরে স্বাস্থ্যবিধি মানার প্রবণতা খানিকটা কম দেখা গেছে।

দীর্ঘদিন পর মাদ্রাসা খোলার প্রসঙ্গে, মিরপুর বাইতুস সালাম জামে মসজিদ কমপ্লেক্স এর সভাপতি সৈয়দ মাসুদ রেজা বলেন, দীর্ঘদিন বন্ধ থাকার ফলে শিক্ষার্থীরা কিছুটা পিছিয়ে পড়েছে। তাই দ্রুত সিলেবাস সম্পন্ন করতে দিন ও রাতের শিফট করে আমরা ক্লাসের ব্যবস্থা করেছি। মাদ্রাসাগুলো যেহেতু আবাসিক ছাত্ররা এখানে সম্পূর্ণ সুরক্ষিত। বাহির থেকে কাউকে প্রবেশ করতে দেওয়া হয় না। শিক্ষকরাও আবাসিকে অবস্থান করেন। যে সকল শিক্ষক বাহির থেকে আসেন তারা সম্পূর্ণ স্বাস্থ্যবিধি মেনে প্রবেশ করেন।
এছাড়াও কোন শিক্ষার্থী অসুস্থ হলে তাকে দ্রুত চিকিৎসা প্রদান করা এবং অন্যান্য শিক্ষার্থীদের থেকে আলাদা করার নির্দেশ দেওয়া হয়েছে। অবকাঠামোগত কিছু সংকুলান থাকলেও চেষ্টা করা হচ্ছে যতটা সম্ভব স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীদের দূরত্ব বজায় রেখে চলা।


রাজধানীর বিভিন্ন মাদ্রাসার কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে জানা যায় প্রতিষ্ঠানগুলো আবাসিক হওয়ার কারণে অনেকটাই ‘কোয়ারেন্টিন সেন্টারের’ মতো পরিচালিত হবে। শিক্ষার্থীদের বাইরে যাতায়াত নিয়ন্ত্রিত থাকায় মাদ্রাসার ভেতরে আলাদা করে মাস্ক বা অন্য কোনও বিধিনিষেধ মানার প্রয়োজনীয়তা শিথিল হচ্ছে।