ঢাকারবিবার , ১২ সেপ্টেম্বর ২০২১
আজকের সর্বশেষ সবখবর

শিক্ষাপ্রতিষ্ঠানে স্বাস্থ্যবিধি অমান্য করলে কঠোর ব্যবস্থা

তাসকিয়া তাবাস্সুম ( ডেস্ক নিউজ)
সেপ্টেম্বর ১২, ২০২১ ৪:১৫ অপরাহ্ণ
পঠিত: 1 বার
Link Copied!

 

শিক্ষাপ্রতিষ্ঠানে স্বাস্থ্যবিধি অমান্য করলে কঠোর ব্যবস্থা: শিক্ষামন্ত্রী দীপু মনি।

 

দেশে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব এর ফলে দীর্ঘ ১৮ মাস বন্ধ থাকার পর আজ সকল শিক্ষাপ্রতিষ্ঠান খুললো। আগামীকাল খুলছে সকল মেডিকেল কলেজগুলো। করোনা মহামারীর প্রাদুর্ভাব এর ফলে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে স্বাভাবিক কার্যক্রম অনাকাঙ্ক্ষিতভাবে ব্যাহত হয়। দীর্ঘ দেড় বছর অনলাইন ক্লাসের মাধ্যমে শিক্ষার্থীরা পাঠ গ্রহণ করেছেন। অনলাইন কার্যক্রমের মাধ্যমে শিক্ষা ব্যবস্থা চালু থাকলেও এটি কখনোই স্বাভাবিক শিক্ষা কার্যক্রম পরিপূরক নয় বলে মনে করেন অভিভাবক এবং শিক্ষকমন্ডলী। দীর্ঘ সময় পর শিক্ষাপ্রতিষ্ঠানগুলো শিক্ষার্থীদের পদচারণায় আবার মুখরিত।

শিক্ষা মন্ত্রণালয়ের ঘোষণা অনুযায়ী, প্রাথমিক থেকে উচ্চমাধ্যমিক পর্যন্ত সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান আজ খুললেও শুরুতে এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থী এবং প্রাথমিকের পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রতিদিন ক্লাস হবে। অন্যান্য শ্রেণির শিক্ষার্থীদের সপ্তাহে এক দিন ক্লাস করতে হবে। মাধ্যমিক পর্যায়ে যেদিন যে শ্রেণির ক্লাস থাকবে, সেদিন ওই শ্রেণির সর্বোচ্চ দুটি ক্লাস হবে। প্রাথমিকে হবে দিনে তিনটি করে ক্লাস। প্রাক্-প্রাথমি স্তরে সশরীর ক্লাস বন্ধ থাকবে।

 

আজ রোববার রাজধানীর আজিমপুর গার্লস স্কুল অ্যান্ড কলেজ পরিদর্শনে গিয়ে শিক্ষামন্ত্রী দীপু মনি সাংবাদিকদের বলেন,কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে পরিষ্কার-পরিচ্ছন্নতাসহ স্বাস্থ্যবিধি মানায় অবহেলা করা হলে, তাঁর কর্তৃপক্ষের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। একইভাবে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক অধিদপ্তরের যাঁরা সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান তদারকির দায়িত্বে থাকবেন, তাঁদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে। এছাড়াও অভিভাবকদের তিনি অনুরোধ করেন শিক্ষাপ্রতিষ্ঠান চলার সময় ফটকের বাইরে ভিড় না করতে।

শিক্ষামন্ত্রী জানান পরিস্থিতি যদি অনুকূল হয়, তাহলে অষ্টম জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা হতে পারে। এ বিষয়ে তিনি বলেন, অষ্টম শ্রেণিতে এখন সশরীরে সপ্তাহে একটি ক্লাস হলেও অনলাইন, টিভি ও অ্যাসাইনমেন্টের মাধ্যমে পড়াশোনা হয়েছে।

 

 

 

ads
adv
adv
ads

x