ঢাকারবিবার, ১৭ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, সকাল ৬:০৪
আজকের সর্বশেষ সবখবর

পরিবেশ দূষণ প্রতিরোধে ফোকাস গ্রুপ ডিসকাশন অনুষ্ঠিত

সাধন কুমার দাস, সিরাজগঞ্জ প্রতিনিধি।
সেপ্টেম্বর ৭, ২০২১ ১২:২৪ পূর্বাহ্ণ
পঠিত: 7 বার
Link Copied!

 

বেলকুচিতে পরিবেশ দূষণ প্রতিরোধে ফোকাস গ্রুপ ডিসকাশন (এফজিডি) অনুষ্ঠিত

 

বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) এর আয়োজনে বেলকুচিতে তাঁতের সুতার রঙের কারণে জলাশয় দূষণ রোধে করণীয় শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

 

ADVERTISEMENT

৬ ই সেপ্টেম্বর (সোমবার) বেলকুচি উপজেলার ভাঙ্গাবাড়ী ইউনিয়নের তামাই খন্দকার পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ডেভেলপমেন্ট ফর ডিজএ্যাডভান্টেজড পিপলস সহযোগিতায় ফোকাস গ্রুপ ডিসকাশন (এফজিডি) প্রোগ্রামে শিক্ষক, সাংবাদিক, চাকুরীজীবি, শ্রমিক সহ নানা শ্রেণী পেশার মানুষ অংশগ্রহণ করেন।

 

তামাই খন্দকার পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক দেবব্রত প্রামাণিকের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিভাগীয় সমন্বয়কারী (বেলা) গৌতম চন্দ্র। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নির্বাহী পরিচালক (ডিডিপি) কাজী সোহেল রানা।

 

ADVERTISEMENT

এসময় আলোচকরা বলেন, বেলকুচি তাঁত সমৃদ্ধ এলাকা। তাঁতশিল্পকে কেন্দ্র করে তৈরী হয়েছে বিভিন্ন কারখানা। যেখানে শব্দ দূর্ষণ ভয়াবহ মাত্রা ধারণ করেছে। তাঁতশিল্পের কাঁচামাল সুতা/ রং থেকে শুরু করে বিভিন্ন প্রক্রিয়ায় মারাত্মক কেমিক্যাল ব্যবহৃত যা পরিবেশের জন্য মারাত্মক হুমকিস্বরুপ ! সুতা ও রংয়ের প্রসেসের তরল পদার্থ জলাশয়ে মিশে পানি দূষণ করছে। পানি দূষণ,শব্দ দূষণ প্রতিরোধ করতে এবং পরিবেশের ভারসাম্য রক্ষায় আমাদের সকলকে সচেতন হতে হবে। পাশাপাশি শিল্পকারখানা স্থাপন করতে পরিবেশ আইনের যথাযথ নীতিমালা অনুসরণ করাও অতীব জরুরি।

 

আলোচনা সভা শেষে গণমাধ্যমকর্মী খন্দকার মোহাম্মদ আলী কে সভাপতি ও মো: শাকিল আহমেদ সাধারণ সম্পাদক করে ১১ সদস্যের (বেলা) পরিবেশ দূষণ প্রতিরোধ বেলকুচি উপজেলা কমিটি করা হয়। বেলকুচিতে নদী ভাঙ্গন,পরিবেশ দূষণ সহ বিভিন্ন জনদূর্ভোগ / জন-ভোগান্তি নিরসনে এই কমিটি দায়িত্ব পালন করবে।

 

উল্লেখ্য, বাংলাদেশ পরিবেশ আইনজীবি সমিতি (ইংরেজি: Bangladesh Environmental Lawyers Association) (সংক্ষেপে বেলা: BELA), বাংলাদেশের অন্যতম একটি বেসরকারি অমুনাফাভোগী আইনজীবি সংগঠন, যা ১৯৯২ খ্রিষ্টাব্দে, পরিবেশ সংরক্ষণে আইনি সহায়তার প্রয়োজনে প্রতিষ্ঠিত হয় এবং ২০০৩ খ্রিষ্টাব্দে জাতিসংঘের এনভায়রনমেন্ট প্রোগ্রাম (UNEP) ঘোষিত গ্লোবাল ৫০০ রোল অফ ওনর পুরস্কারে ভূষিত হয়। সংগঠনটি বাংলাদেশে শীর্ষস্থানীয় আইনজীবি সংগঠন হিসেবে প্রতিষ্ঠালগ্ন থেকে পরিবেশ রক্ষায় আইনি লড়াই চালিয়ে যাচ্ছে। একারণে ২০০৭ খ্রিষ্টাব্দে বেলা, বাংলাদেশ সরকারের “পরিবেশ পুরস্কার”-এ ভূষিত হয়।

 

ADVERTISEMENT
ADVERTISEMENT

x