ঢাকাবুধবার, ২৭শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, সন্ধ্যা ৭:৫৫
আজকের সর্বশেষ সবখবর

মেডিকেল কলেজ সমূহে সশরীরে পাঠদান শুরু হতে যাচ্ছে

তাসকিয়া তাবাস্সুম ( ডেস্ক নিউজ)
সেপ্টেম্বর ২, ২০২১ ৪:০৭ অপরাহ্ণ
পঠিত: 10 বার
Link Copied!

 

 

মেডিকেল কলেজ ও বিশ্ববিদ্যালয় সমূহের শিক্ষার্থীদের সশরীরে পাঠদান কার্যক্রম শুরু হতে যাচ্ছে, সম্ভাব্য তারিখ ১৩ সেপ্টেম্বর।

 

আজ বৃহস্পতিবার ২ সেপ্টেম্বর সচিবালয়ে মন্ত্রণালয়ের সভা কক্ষে সংবাদ সম্মেলনে  স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, মেডিকেল কলেজ সমূহের চিকিৎসা শিক্ষা কার্যক্রম সশরীরে শুরু করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। সম্ভাব্য তারিখ আগামী ১৩ সেপ্টেম্বর থেকে কার্যক্রম শুরু হবে।

 

ADVERTISEMENT

স্বাস্থ্যমন্ত্রী বলেন,বিভিন্ন পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান, সরকারি-বেসরসরকারি মিলিয়ে মেডিক্যাল কলেজ, নার্সিংসহ কয়েকশ’ প্রতিষ্ঠানে লেখাপড়া করছে আনুমানিক দেড় লাখের মতো ছাত্র-ছাত্রী। যাদের শিক্ষা কার্যক্রম সশরীরে বন্ধ ছিল প্রায় দুই বছর।তবে অনলাইনে ক্লাসের মাধ্যমে পাঠদান ব্যবস্থা সচল ছিল। তবে মেডিকেল শিক্ষার্থীদের ফিজিক্যালি ক্লাস করা ছাড়া পাঠ দান সম্পন্ন করা কোনোভাবেই সম্পন্ন সম্ভব না।

 

আমরা টেকনিক্যাল কমিটি, ভিসি মহোদয়রা, মন্ত্রণালয়ের সচিব, ডিজিরা—সবার মতামত নিয়ে সিদ্ধান্ত নিয়েছি, আমাদের ফিজিক্যালি ক্লাস নেওয়া জরুরী। দ্রুত ফিজিক্যাল ক্লাস নেওয়া শুরু না করলে বিশাল একটি সেশনজট তৈরি হয়ে যাবে। ফলে আমরা নতুন ইন্টার্ন ডাক্তার পাবোনা। সবদিক বিবেচনা করে আমরা প্রথম, দ্বিতীয় এবং পঞ্চম বর্ষের ক্লাস সরাসরি নিতে যাচ্ছি। শিক্ষক, শিক্ষার্থীদের ইতিমধ্যে টিকা দেয়া হয়েছে । তাদের সুরক্ষিত করার চেষ্টা করেছি। ক্লাসে গেলে মাস্ক পরতে হবে, সামাজিক দূরত্ব বজায় রেখে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

 

ADVERTISEMENT

প্রথম, দ্বিতীয় ও পঞ্চম বর্ষের প্র্যাকটিক্যালে জড়িত শিক্ষার্থীদের জন্য আগে ক্লাস চালু হবে। পর্যায়ক্রমে সব শিক্ষাবর্ষের ক্লাস শুরু হবে। সব নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হবে। কোনো সমস্যা হলে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করা হবে। রোগীর কাছে শিক্ষার্থীদের যেতে হবে। তাদের যথাযথ নিরাপত্তার সঙ্গে রোগীর কাছে নিতে হবে। সেখান থেকে তারা চিকিৎসা দেওয়া শিখবে। সেজন্য তাদের নন কোভিড রোগীদের সেবায় কাজে লাগানো হবে।  পর্যায়ক্রমে তারা কোভিড রোগীদের কাছেও যাবে। এটি আমাদের আজকের সিদ্ধান্ত।

 

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, ডিজি সচিবরা জানিয়েছেন, এ মাসের ১৩ তারিখ থেকে তারা ক্লাস শুরু করতে পারবেন। এটি তাদের আনুমানিক সময়। এটি আমাদের বড় একটি সিদ্ধান্ত।

 

 

 

 

ADVERTISEMENT
ADVERTISEMENT

x