ঢাকাশুক্রবার, ২৮শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ, দুপুর ১:৫৯
আজকের সর্বশেষ সবখবর

ভারতের উপহার এলো দুইটি মোবাইল অক্সিজেন প্ল্যান্ট

ফয়সল আহম্মদ। (ডেস্ক ঢাকা)
সেপ্টেম্বর ২, ২০২১ ১:২৫ অপরাহ্ণ
পঠিত: 63 বার
Link Copied!

 

ভারত থেকে উপহার স্বরুপ এলো দুইটি মোবাইল অক্সিজেন প্ল্যান্ট

 

ভারতের উপহারের দু’টি মোবাইল অক্সিজেন প্ল্যান্ট দেশে পৌঁছেছে। আজ (বৃহস্পতিবার) সকালে ভারতীয় নৌবাহিনীর অফশোর টহল জাহাজ আইএনএস সাবিত্রী প্ল্যান্টগুলো নিয়ে চট্টগ্রামে পৌঁছায়। গত ৩০ আগস্ট অন্ধ্রপ্রদেশ রাজ্যের বিশাখাপত্তনম বন্দর থেকে চট্টগ্রাম বন্দরের উদ্দেশে যাত্রা করে ভারতীয় নৌসেনার জাহাজ আইএনএস সাবিত্রী আজ সকালে বাংলাদেশে পৌঁছায়। বাংলাদেশের সামরিক ও বেসামরিক দুটি সংস্থার হাতে উপহার হিসেবে এই দুটি মেডিক্যাল অক্সিজেন প্ল্যান্ট তুলে দেয়া হবে।

 

 

একটি প্ল্যান্ট ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালে স্থাপন করা হবে এবং অপরটি বিএনএস পতেঙ্গায় স্থাপন করার জন্য বাংলাদেশ নৌবাহিনীকে হস্তান্তর করা হয়েছে। স্বয়ংসম্পূর্ণ ও অত্যাধুনিক এই প্ল্যান্টগুলি অত্যন্ত সাশ্রয়ী উপায়ে তাৎক্ষণিক মেডিকেল অক্সিজেন তৈরি করে। হাসপাতালে সরাসরি স্থাপনের পাশাপাশি এগুলি অক্সিজেন সিলিন্ডার রিফিল করার জন্যও ব্যবহার উপযোগী।

 

ভারতের ডিআরডিও দ্বারা নির্মিত প্ল্যান্টগুলি কোভিড মহামারির মোকাবিলায় বাংলাদেশের প্রচেষ্টাকে সহযোগিতায় উপহার হিসেবে দেওয়া হয়েছে। প্ল্যান্টগুলোর অক্সিজেন উৎপাদন ক্ষমতা ৯৬০ এলপিএম, অর্থাৎ প্রতি মিনিটে ৯৬০ লিটার।

 

প্ল্যান্টগুলি চিকিৎসা কাজে ব্যবহারের জন্য প্রেসার স্যুইং অ্যাবসর্পশন (পিএসএ) নীতিসহ জিওলাইট (মলিকুলার সীভ) প্রযুক্তি ব্যবহার করে মানসম্মত মেডিকেল অক্সিজেন উৎপন্ন করে।