ঢাকাসোমবার, ২৯শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, রাত ২:৫২
আজকের সর্বশেষ সবখবর

চলছে শিক্ষা প্রতিষ্ঠান খোলার প্রস্তুতি

নিউজরুম বিডি২৪
সেপ্টেম্বর ১, ২০২১ ১২:২১ পূর্বাহ্ণ
পঠিত: 20 বার
Link Copied!

 

আগামী ৭ সেপ্টেম্বরের মধ্যে টিকা নেয়ার নির্দেশ দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

 

করোনা কালীন দীর্ঘমেয়াদি  স্কুল বন্ধ থাকার পরে স্কুল  খোলার পরিকল্পনার অংশ হিসেব প্রাথমিক শিক্ষা সংশ্লিষ্ট সবাইকে আগামী ৭ সেপ্টেম্বরের মধ্যে টিকা নেয়ার নির্দেশনা দেয়া হয়েছে। এতে বলা হয়, আগের নির্দেশনা দেয়া সত্ত্বেও যারা টিকা নেননি কিংবা টিকা নিতে চান না, তাদেরকে ৭ সেপ্টেম্বরের মধ্যে টিকা না নিলে কারণ দর্শাতে হবে।

 

 

করোনাকালীন দীর্ঘ বিরতির পর দেশের সব প্রাথমিক বিদ্যালয় খোলার পনিকল্পনা করছে সরকার। এরই অংশ হিসেবে একগুচ্ছ পরিকল্পনাও হাতে নিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

ADVERTISEMENT

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম বলেন, সরকার থেকে নির্দেশ দেয়া মাত্রই যেন বিদ্যালয়গুলো খুলে দেয়া যায় এজন্য স্কুল রিকভারি প্ল্যান অনুযায়ী কার্যক্রম পরিচালিত হচ্ছে কি না তা মনিটরিং করছেন থানা শিক্ষা কর্মকর্তারা। ২৩ আগষ্ট থেকে সব শিক্ষক নিয়মিত স্কুলে অফিস করছেন বলে তিনি জানান।

 

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা যায়, ছাত্র-ছাত্রীদের বসার পরিকল্পনা হিসেবে ৩ ফুট দূরত্ব রেখে বেঞ্চ স্থাপনের নির্দেশনা দেয়া হয়েছে।

 

ADVERTISEMENT

শুধুমাত্র পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের আলাদা কক্ষে বসিয়ে ক্লাস পরিচালনা করতে হবে। শিক্ষক ও শিক্ষার্থী অনুপাতে বসাতে হবে। যেমন শনি ও মঙ্গলবার প্রথম ও ২য় শ্রেণি। রবি ও বুধবার ৩য় ও চতুর্থ শ্রেণি। এ বছর শিশু শ্রেণির কার্যক্রম বন্ধ থাকবে।

 

বিদ্যালয়ের সকল মোটর লাইন সার্বক্ষণিক সচল রাখার নির্দেশনা দেয়া হয়েছে যেন পানির প্রবাহ ঠিক থাকে। বিদ্যালয়ে মাস্ক মজুদ, সাবান পানি, ব্লিচিং পাউডার, প্যারাসিটামল ঔষধ রাখতে বলা হয়েছে।

ADVERTISEMENT

শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের শতভাগ মাস্ক পরিধান করতে বলা হয়েছে।

 

পরিমার্জিত পাঠ পরিকল্পনা বাস্তবায়ন- ওয়েবসাইট থেকে সর্বশেষ পরিমার্জিত পাঠ পরিকল্পনা সংগ্রহের নির্দেশনা দেয়া হয়েছে। বিদ্যালয় খোলার পর শিক্ষকরা যেন পরিকল্পনা অনুযায়ী পাঠদান করতে পারেন ও অভিভাবকদের যুক্ত করতে পারেন সে নির্দেশনাও বিদ্যালয় খোলার জন্য দেয়া হয়েছে।

 

এছাড়াও শিক্ষাবর্ষের সমাপনী কার্যক্রম- প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের নির্দেশনায় সম্ভব হলে মূল্যায়নের মাধ্যমে ফল প্রস্তুতের কথা বলা হয়েছে। এছাড়াও পঞ্চম শ্রেণির ছাড়পত্র ও প্রশংসাপত্র প্রস্তুত করতে বলা হয়েছে।

 

সর্বোপরি প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের নির্দেশনায় সার্বিক প্রস্তুতি নিয়ে রাখতে বলা হয়েছে যাতে সরকারের নির্দেশনা আসলেই স্কুল খুলে দেয়া যায়।

 

 

ADVERTISEMENT

x