মালয়েশিয়ার নবম প্রেসিডেন্ট ইসমাইল সাবরি ইয়াকুব। – Newsroom bd24.
ঢাকাশনিবার , ২১ আগস্ট ২০২১

মালয়েশিয়ার নবম প্রেসিডেন্ট ইসমাইল সাবরি ইয়াকুব।

তাসকিয়া তাবাস্সুম ( ডেস্ক নিউজ)
আগস্ট ২১, ২০২১ ১০:৪৫ অপরাহ্ণ
Link Copied!

 

 

শপথ নিলেন মালয়েশিয়ার নবম প্রেসিডেন্ট ইসমাইল সাবরি ইয়াকুব।

 

মালয়েশিয়ার ৯ম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন দেশটির সাবেক উপ-প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব। ২১ শে আগস্ট (শনিবার) দুপুরে ইস্তানা নিগারায় শপথ গ্রহণ করেন তিনি। রাজা আল সুলতান আবদুল্লাহ এসময় তাঁকে শপথবাক্য পাঠ করান।

 

মালয়েশিয়ার অষ্টম প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন পদত্যাগ করায় নতুন প্রধানমন্ত্রী নির্বাচনের জন্য দেওয়ান রাকাইয়েতের সদস্যের মধ্যে ভোটের আয়োজন করা হয়।

 

ফলে তিন বছর পর আবারো ক্ষমতায় এলো মালয়েশিয়ার প্রাচীনতম দল ইউনাইটেড মালয়স ন্যাশনাল অর্গানাইজেশন পার্টি ইউএমএনও। বৃহস্পতিবার পার্লামেন্টে ২২২ আসনের মধ্যে ১১৪ জনের সমর্থন পেয়ে পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেন সাবরি। তাই ফেডারেল সংবিধানের অনুচ্ছেদ ৪০ (২) (এ) এবং ৪৩ (এ) (এ) অনুসারে, ইসমাইল সাবরি ইয়াকুবকে (বেরা এমপি) মালয়েশিয়ার নবম প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হলো।

 

৬১ বছর বয়সী ইসমাইল সাবরি ইয়াকুব মালয়েশিয়ার ঐতিহ্যবাহী পোশাকে শপথ গ্রহণ করেন। এসময় সহধর্মিণী মুহাইনি জায়নিল আবিদিনকে সঙ্গে নিয়ে শপথ অনুষ্ঠানে যোগ দেন। শপথ নেওয়া শেষে তিনি তার নিয়োগপত্রে স্বাক্ষর করেন, যা পরবর্তীকালে প্রধান বিচারপতি সত্যায়িত করেন।

 

এ সময় রাজার সঙ্গে ঐতিহ্যবাহী পোশাকে দেশটির রাণীও উপস্থিত ছিলেন।  সদ্য সাবেক প্রধানমন্ত্রী মুহিউদ্দীন ইয়াসিন ও সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতারাও উপস্থিত ছিলেন।

মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব করোনা মোকাবিলায় মনোনিবেশ করবেন। এছাড়াও দেশটিতে রাজনৈতিক স্থিতিশীলতা ফিরিয়ে আনতে চেষ্টা করবেন তিনি। তবে বিশ্লেষকরা মনে করছেন তার নেতৃত্বে দেশটির দীর্ঘদিনের অস্থিরতার অবসান হওয়ার সম্ভাবনা ক্ষীণ।

 

  • নিউজরুম বিডি২৪।