ঢাকাবৃহস্পতিবার, ৯ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, সন্ধ্যা ৭:১৩
আজকের সর্বশেষ সবখবর

রাজধানীতে করোনার ল্যামডা ভ্যারিয়েন্ট শনাক্ত ।

নিউজরুম বিডি২৪
আগস্ট ১৬, ২০২১ ১:০৩ অপরাহ্ণ
পঠিত: 34 বার
Link Copied!

 

রাজধানীতে করোনার ল্যামডা ভ্যারিয়েন্ট শনাক্ত ।

 

বিশ্বের ২৮টিরও বেশি দেশে ছড়িয়ে পড়া পেরুর ভ্যারিয়েন্ট ল্যাম্বডা (সি.থার্টি সেভেন) বাংলাদেশেও শনাক্ত হয়েছে। রাজধানীতে ৪৯ বছর বয়সী এক নারীর নমুনা সিকোয়েন্সিং করে এই ভ্যারিয়েন্টের উপস্থিতি পাওয়া যায়।

জার্মানির গ্লোবাল ইনিশিয়েটিভ অন শেয়ারিং অল ইনফ্লুয়েঞ্জা, জিআইএসএআইডি থেকে এসব তথ্য জানা গেছে।

গত মার্চ মাসে এ নমুনা সংগ্রহ করা হয়।
পেরুর ভ্যারিয়েন্ট ল্যাম্বডাও শনাক্ত হয়েছে বাংলাদেশে
জিআইএসএআইডি -তে সিকোয়েন্সের তথ্য আপলোড করেছে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর)। জিনোম সিকোয়েন্স যৌথভাবে করেছে বিসিএসআইআর ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

 

বিশেষজ্ঞরা বলছেন, অধিকাংশ মিউটেশনই উদ্বেগের কারণ নয়। কিন্তু সেটি যখন স্পাইক প্রোটিনে মিউটেশন হয় এবং ভাইরাসের বিপজ্জনক চরিত্রগত পরিবর্তন হয় তখন সেটি বড় ধরনের উদ্বেগের কারণ হয়ে দাঁড়ায়। স্বস্তির বিষয় হলো, বাংলাদেশে পাওয়া ল্যাম্বডা ভ্যারিয়েন্টে তেমন কোনো ক্ষতিকর মিউটেশন দেখা যায়নি।

তবে বিশেষজ্ঞরা বলছেন, ভ্যারিয়েন্ট যাই হোক না কেন সংক্রমণ এড়াতে চাইলে সবাইকে স্বাস্থ্যবিধি মানতে হবে। ভাইরাসের মিউটেশন হতেই পারে। তাই ভ্যারিয়েন্টের চেয়েও বেশি গুরুত্বপূর্ণ মাস্ক পরে সংক্রমণ থেকে নিজেকে রক্ষা করা।

ইতোমধ্যেই দেশে বিভিন্ন সময়ে নমুনার সিকোয়েন্সিং করে যুক্তরাজ্যের আলফা, দক্ষিণ আফ্রিকার বেটা, ভারতের ডেল্টা, ব্রাজিলের গামা ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে। ডেল্টাসহ চারটি ভ্যারিয়েন্টকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ভ্যারিয়েন্ট অব কনসার্ন বলে ঘোষণা করেছে।

নাইজেরিয়ার ভ্যারিয়েন্ট বলে পরিচিত ইটার উপস্থিতিও দেশে পাওয়া গেছে। ল্যাম্বডা ও ইটাকে বর্তমানে ভ্যারিয়েন্ট অব ইন্টারেস্ট হিসেবে বিবেচনা করা হয়।

 

  • নিউজরুম বিডি২৪। 

 

 

x