নিঃশ্বাসের মাধ্যমে নেয়া যাবে করোনার টিকা। – Newsroom bd24.
ঢাকাসোমবার , ১৬ আগস্ট ২০২১

নিঃশ্বাসের মাধ্যমে নেয়া যাবে করোনার টিকা।

মামুন অর রশিদ (ডেস্ক ঢাকা)
আগস্ট ১৬, ২০২১ ৯:৫৭ পূর্বাহ্ণ
Link Copied!

 

নিঃশ্বাসের মাধ্যমে নেয়া যাবে করোনার টিকা।

 

নিঃশ্বাস নিলেই নেওয়া হয়ে যাবে করোনা টিকা। এমন এক করোনা ভাইরাসের টিকা বাংলাদেশে ক্লিনিক্ল্যাল ট্রায়ালের জন্য আবেদন করা হচ্ছে।

মুগদা জেনারেল হাসপাতালের অধ্যক্ষ অধ্যাপক ডা. আহমেদুল কবীর সাংবাদিকদের এ তথ্য জানান।
নাকে নেওয়া এ টিকার উদ্ভাবন করেছে সুইডেনের ক্যারোলিনস্কা ইউনিভার্সিটি।

সুইডেনের ইম্যিউন সিস্টেম রেগুলেশন হোল্ডিং এবি বা আইএসআর মানবদেহে এটির পরীক্ষামূলক প্রয়োগের জন্য কন্ট্রাক্ট রিসার্চ অর্গানাইজেশন (সিআরও) হিসেবে বাংলাদেশে ক্লিনিক্যাল ট্রায়ালস লিমিটেডের সঙ্গে সমঝোতা চুক্তি করেছে। ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য আগামী সপ্তাহে বাংলাদেশ মেডিক্যাল রিসার্চ কাউন্সিল (বিএমআরসিতে) আবেদন করা হবে।

ডা. আহমেদুল কবীর বলেন, করোনা ভাইরাসের নানা ধরনের টিকা আবিষ্কারের চেষ্টা হচ্ছে বিশ্বজুড়ে। নাক দিয়ে নেওয়া যায় এমন টিকা আবিষ্কার হলে টিকার ধারণাই পরিবর্তন হয়ে যাবে।

পাউডার জাতীয় এ টিকা পরিবহন, সংরক্ষণেও তেমন ঝামেলা হবে না। এসব টিকার জন্য কোল্ড চেইন মেনটেইন করতে হবে না, ফ্রিজে রাখতে হবে না। টিকাদান কেন্দ্রে যাওয়া লাগবে না, সুঁই লাগবে না। এটা পুরোপুরি গ্রিন টেকনোলজি। শুধু তাই নয়, এ টিকা করোনা ভাইরাসের সব ভ্যারিয়েন্টের বিরুদ্ধেই প্রায় শতভাগ কার্যকর।
তিনি আরও বলেন, সুইডেনের একটি প্রতিষ্ঠান এ টিকা আবিষ্কার করেছে। এখন পর্যন্ত প্রাণিদেহে টিকার প্রয়োগে খুব ভালো ফলাফল পাওয়া গেছে। মানবদেহে কী রকম কার্যকর হয় তা দেখতে হলে হিউম্যান ট্রায়াল করতে হবে। এটা দেখার জন্য আমরা তাদের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছি।
‌বাংলাদেশের ইথিক্যাল কমিটি যদি আমাদের অনুমোদন দেয় যে, এখানে ট্রায়াল করা যাবে তাহলে বলা যাবে এটা মানুষের ওপর আসলে কতটা কার্যকর। ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য আমরা প্রটোকল তৈরি করেছি। আগামী সপ্তাহে এটা বিএমআরসিতে সাবমিট করবো। তারা অনুমোদন দিলে ক্লিনিক্যাল ট্রায়াল বাংলাদেশে হবে। এ টিকা ১৮০ জনের ওপর পরীক্ষামূলকভাবে প্রয়োগ করার পরিকল্পনা আছে, তারা সবাই স্বাস্থ্যকর্মী। মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতালে এ পরীক্ষা হতে পারে’।
এই ট্রায়াল’ সাকসেসফুল হলে করোনার টিকা নিয়ে ঝক্কি-ঝামেলা অনেকাংশেই কমে যাবে।

 

নিউজরুম বিডি২৪।