ঢাকারবিবার, ১৭ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, সকাল ৭:০৬
আজকের সর্বশেষ সবখবর

আফগান প্রেসিডেন্ট আশরাফ গনির দেশত্যাগ।

তাসকিয়া তাবাস্সুম ( ডেস্ক নিউজ)
আগস্ট ১৬, ২০২১ ১১:১৩ পূর্বাহ্ণ
পঠিত: 4 বার
Link Copied!

 

 

রাজধানী কাবুলের পতনের সম্মুখে দাঁড়িয়ে দেশ থেকে পালিয়ে তাজিকিস্তানে চলে গেছেন  আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি।

সেখানে গিয়ে তালেবানকেই বিজয়ী ঘোষণা করলেন তিনি।

রক্তবন্যা এড়ানোর জন্য দেশ ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন বলে দাবি করেছেন আশরাফ গনি।
গতকাল রোববার নিজের ফেসবুক পেজে তিনি লেখেন, রক্তবন্যা এড়ানোর জন্য দেশ ছেড়ে যাওয়ার সিদ্ধান্তই ভালো বলে মনে হয়েছিল।

ADVERTISEMENT

বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনে জানা যায় বর্তমানে তাজিকিস্তানে গেছেন তিনি।জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হামদুল্লাহ মোহিব এবং একজন ঘনিষ্ঠ আছেন তার সাথে।

 

আল জাজিরা জানিয়েছে, উজবেজকিস্তানের তাশকন্দে গিয়েছেন আফগান রাষ্ট্রপতি। সঙ্গে আছেন তার স্ত্রী, চিফ অব স্টাফ এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা।

 

আফগান প্রেসিডেন্ট আশরাফ গনির দেশ থেকে পালিয়ে যাওয়ার পরপরই তালেবানরা কাবুলে ঢুকে পড়েন। বিদ্রোহী গোষ্ঠীটির দুই শীর্ষ কমান্ডার দাবি করেছেন, রাষ্ট্রপতির প্রাসাদের দখল নিয়েছে তারা ।

 

ADVERTISEMENT

বাংলাদেশ সময় অনুযায়ী, মধ্যরাতের কাছাকাছি যে আল-জাজিরা নিউজ নেটওয়ার্কের পক্ষ থেকে যে ফুটেজ দেখানো হয়েছে, তাতে দেখা গেছে যে কাবুলে রাষ্ট্রপতির প্রাসাদে ভিড় করে আছে অসংখ্য তালেবান নেতা।
একটি সংবাদসংস্থা তালেবানদের উদ্ধৃত করে জানিয়েছে, শিগগিরেই রাষ্ট্রপতির প্রাসাদ থেকে ‘ইসলামিক এমিরেট অব আফগানিস্তান’-এর ঘোষণা করা হবে।

২০ বছর পর, কাবুল আবার তালেবানদের দখলে। গতকাল কাবুল নিয়ন্ত্রণে নেওয়ার পর তালেবান যোদ্ধাদের সঙ্গে সাধারণ মানুষকে কথা বলতে দেখা গেছে।

এমন উৎসুক জনতা যেমন রয়েছে, তেমনি ভয়ে রয়েছেন অনেকে। আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে, কাবুলে তালেবান যোদ্ধারা প্রবেশের পর থেকে মানুষ আতঙ্কে। কাবুল ছেড়ে চলে যাওয়ার চেষ্টা করছেন অনেকে। বিবিসির খবরে বলা হয়েছে, যাঁরা এলাকা ছাড়তে চাইছেন, তাঁদের সুযোগ দেওয়ার জন্য আন্তর্জাতিক মহল ইতিমধ্যে আহ্বানও জানিয়েছে। এ জন্য ৬০টি দেশ একটি যৌথ বিবৃতি দিয়েছে। কাবুলের বিমানবন্দরে অনেককে ভিড় করতে দেখা গেছে গতকাল। আজ সকালেও এই ভিড় অব্যাহত ছিল।

 

 

 

ADVERTISEMENT
ADVERTISEMENT

x