ঢাকাবুধবার, ২৭শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, রাত ৮:১৮
আজকের সর্বশেষ সবখবর

অর্ধেক পরিবহন চলাচলের সিদ্ধান্ত বাতিল।

মামুন অর রশিদ (ডেস্ক ঢাকা)।
আগস্ট ১২, ২০২১ ১২:৫৬ অপরাহ্ণ
পঠিত: 6 বার
Link Copied!

 

আসনসংখ্যা সমপরিমাণ যাত্রী নিয়ে চলাচল করতে পারবে সব ধরনের গণপরিবহন।

 

অর্ধেক বাস চালুর নির্দেশনা থেকে সরে এসেছে সরকার। সমালোচনার মধ্যে আসন সংখ্যার সমপরিমাণ যাত্রী নিয়ে বাসসহ সব গণপরিবহন চলাচলের নতুন সিদ্ধান্ত এসেছে।

মন্ত্রিপরিষদ বিভাগ থেকে বৃহস্পতিবার পাঠানো এক প্রজ্ঞাপনে এ সিদ্ধান্ত জানানো হয়, যা কার্যকর হবে আগামী বৃহস্পতিবার থেকে।

ADVERTISEMENT

করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে চার মাসের বিধিনিষেধ তোলা হয় বুধবার। এদিন থেকে গণপরিবহন চলাচলের অনুমতি দেয়া হলেও, অর্ধেক যানবাহন সড়কে নামানোর শর্ত জুড়ে দেয় সরকার।

এ বিষয়ে গত রোববার মন্ত্রিপরিষদ বিভাগের দেয়া প্রজ্ঞাপনে বলা হয়, ‘সড়ক, রেল ও নৌ-পথে আসন সংখ্যার সমপরিমাণ যাত্রী নিয়ে গণপরিবহন, যানবাহন চলাচল করতে পারবে। সড়ক পথে গণপরিবহন চলাচলের ক্ষেত্রে স্থানীয় প্রশাসন (সিটি কর্পোরেশন এলাকায় বিভাগীয় কমিশনার ও জেলা পর্যায়ে জেলা প্রশাসক) নিজ নিজ অধিক্ষেত্রের আইনশৃঙ্খলা বাহিনী, সংশ্লিষ্ট দপ্তর, সংস্থা, মালিক ও শ্রমিক সংগঠনের সঙ্গে আলোচনা করে প্রতিদিন মোট পরিবহন সংখ্যার অর্ধেক চালু করতে পারবে।’

এর আগে লকডাউন ও শাটডাউন সীমিত করার পর গণপরিবহন তার আসনের অর্ধেক যাত্রী নিয়ে চলার নির্দেশ দেয়া হয়েছিল। আর ভাড়া বাড়ানো হয়েছিল ৬০ শতাংশ। এবার বলা হয়, যাত্রী থাকবে সব আসনেই, কিন্তু গাড়ি চলবে অর্ধেক।

এতে সড়কে গাড়ি কমে যাবে, আর তখন যাত্রী বেশি থাকলে তৈরি হবে ভিড়, গাড়িতে গাদাগাদি করে চলতে হতে পারে। শাটডাউন ওঠানোর প্রথম দিন বুধবার রাজধানীতে তাই দেখা গেছে।

ADVERTISEMENT

জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেছেন, এ ধরনের সিদ্ধান্ত অগ্রহণযোগ্য। পরিবহন কম চললে মানুষ গাদাগাদি করে একই পরিবহনে উঠবে তাতে স্বাস্থ্যবিধি রক্ষা করা কঠিন হবে। পরিবহন সংখ্যা অর্ধেকের চেয়ে বরং  সকল পরিবহন চললে মানুষের ভির কম হবে এবং সংক্রমণের ঝুঁকি কমবে।

এই নিয়ে জনগণও বিশেষজ্ঞ মহলের আলোচনা-সমালোচনার মাঝে সরকার নতুন এই সিদ্ধান্ত জানালো। আগামী বৃহস্পতিবার থেকে আসন সংখ্যার সমপরিমাণ যাত্রী নিয়ে চলাচল করতে পারবে সব ধরনের গণপরিবহন।

 

নিউজরুম বিডি২৪। 

 

 

ADVERTISEMENT
ADVERTISEMENT

x