ঢাকাবুধবার, ২৭শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, সন্ধ্যা ৬:৩৯
আজকের সর্বশেষ সবখবর

আজ উদযাপিত হলো আন্তর্জাতিক আদিবাসী দিবস।

মামুন অর রশিদ (ডেস্ক ঢাকা)
আগস্ট ৯, ২০২১ ৭:৫৮ অপরাহ্ণ
পঠিত: 9 বার
Link Copied!

 

আজ উদযাপিত হলো আন্তর্জাতিক আদিবাসী দিবস।

 

আজ ৯ আগস্ট আন্তর্জাতিক আদিবাসী দিবস। নানা আয়োজনের মধ্যে দিয়ে দিবসটি উদযাপিত হয়েছে বাংলাদেশে ।

 

 

দিবসটির মূল প্রতিপাদ্য হলো- আদিবাসীদের জীবনধারা, মৌলিক অধিকার ও মানবাধিকার, আদিবাসী জাতিসমূহের ভাষা ও সংস্কৃতি তথা আত্ম-নিয়ন্ত্রণাধিকার সম্পর্কে সংখ্যাগরিষ্ঠ অ-আদিবাসী জনগণ ও সংশ্লিষ্ট সবাইকে সচেতন করে তোলা।

ADVERTISEMENT

করোনাকলীন সময়ে দিবসটিকে সামনে রেখে এবারো বাংলাদেশ আদিবাসী ফোরাম ও অন্যান্য সংগঠন বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। বাংলাদেশ আদিবাসী ফোরামের উদ্যোগে আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে ভার্চুয়াল আলোচনা সভা, বিশিষ্টজনদের শুভেচ্ছা বার্তা প্রচার ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

 

 

ভার্চুয়াল আলোচনায় সভাপতিত্ব করেন বাংলাদেশ আদিবাসী ফোরামের সহসভাপতি অজয় এ মৃ। অতিথি হিসেবে বিশিষ্ট মানবাধিকার কর্মী সুলতানা কামাল, জাতীয় সমাজতান্ত্রিক দলের সভাপতি হাসানুল হক ইনু এমপি, আদিবাসীবিষয়ক সংসদীয় ককাসের আহ্বায়ক ফজলে হোসেন বাদশা এমপি, ঐক্য ন্যাপের সভাপতি পঙ্কজ ভট্টাচার্য, আরোমা দত্ত এমপি, চাকমা সার্কেল চিফ ব্যারিস্টার রাজা দেবাশীষ রায়, গণসাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরী, ব্লাস্টের নির্বাহী পরিচালক ব্যারিস্টার সারা হোসেন, মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. মেসবাহ কামাল, বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রানাদাশ গুপ্ত, বাংলাদেশ আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রংসহ নাগরিক সমাজ ও আদিবাসী নেতারা।

 

 

আজ বিকাল সাড়ে ৪টায় আদিবাসী কালচারাল ফোরাম এবং এফ মাইনরের যৌথ আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করা হয়। এ বছর আদিবাসী দিবসের সব অনুষ্ঠান সরাসরি বাংলাদেশ আদিবাসী ফোরামের ফেসবুক পেজ থেকে সম্প্রচার করা হয়।

 

ADVERTISEMENT

করোনাকালীন সময়ে আদিবাসীদের স্বাস্থ্য সেবা উন্নয়ন, শিক্ষা এবং মৌলিক অধিকার নিয়ে আলোচনা হয়।

উল্লেখ্য, ১৯৯৪ সালে জাতিসংঘের সিদ্ধান্ত অনুযায়ী বিশ্বব্যাপী আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত হয়ে আসছে। বিশ্বের ৯০টি দেশের ৩০ থেকে ৩৫ কোটি আদিবাসী উদযাপন করে থাকে দিবসটি।

 

নিউজরুম বিডি২৪। 

 

ADVERTISEMENT
ADVERTISEMENT

x