ঢাকাবুধবার, ২৭শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, সন্ধ্যা ৬:১৭
আজকের সর্বশেষ সবখবর

হোয়াটসঅ্যাপে চালু হলো ছবি ভিডিও মুছে যাওয়ার অপশন।

ফয়সল আহম্মদ। (ডেস্ক ঢাকা)
আগস্ট ৭, ২০২১ ৪:২৮ অপরাহ্ণ
পঠিত: 9 বার
Link Copied!

 

 

হোয়াটসঅ্যাপে চালু হলো ছবি ভিডিও স্বয়ংক্রিয়ভাবে মুছে যাওয়ার অপশন।

 

ADVERTISEMENT

স্ন্যাপ চ্যাটের আদলে হোয়াটসঅ্যাপেও এখন থেকে ছবি এবং ভিডিও স্বয়ক্রিংয়ভাবে মুছে যাওয়ার অপশন চালু হলো। ভিউ ওয়ানস নামে সেই অপশনটির মাধ্যমে ব্যবহারকারী এখন থেকে চাইলে ছবি বা ভিডিও এমনভাবে পাঠাতে পারবে যেটা একবার ভিউ হওয়ার পরই আপনা-আপনি মুছে যাবে।

ফেসবুকর পক্ষ থেকে জানানো হয়, ভিউ ওয়ানস অপশনটি ব্যবহার করে পাঠানো ছবি বা ভিডিওটি একবার দেখা হয়ে গেলে পরে সেখানে শুধু ওপেনড লেখা একটি বার্তা দেখা যাবে।

এর পেছনে বেশ কয়েকটি কারণ আছে। সাধারণ কারণটি হলো, হোয়াটসঅ্যাপ কিংবা সিগন্যালে আমরা এখন যে পরিমাণ ছবি বা ভিডিও পাঠাই, তাতে অনেক ডেটার আদান–প্রদান হয়। ছবি-ভিডিও বেশি শেয়ার করায় স্মার্টফোনের স্টোরেজ বেশি খরচ হচ্ছে।

ADVERTISEMENT

বার্তা নির্দিষ্ট সময় পর মুছে যাওয়ার সুবিধা ‘ডিজঅ্যাপিয়ারিং মেসেজ’ চালু থাকলে সে চাপ থেকে কিছুটা হলেও মুক্তি মিলতে পারে। আরেকটি ব্যাপার হলো, সিগন্যাল ও হোয়াটসঅ্যাপে এন্ড-টু-এন্ড এনক্রিপশন আছে।

এতে আদান–প্রদানের সময় বার্তার বিষয়বস্তু অন্য কেউ জানতে পারে না। তবে প্রেরক কিংবা প্রাপকের মুঠোফোন চুরি গেলে, কিংবা অন্য কোনোভাবে অন্য কারও হাতে গেলে বার্তা ফাঁস হয়ে যাওয়ার আশঙ্কা থেকেই যায়। ডিজঅ্যাপিয়ারিং সুবিধা থাকলে নিরাপত্তা বলয় বাড়বে।

উল্লেখ্য, স্ন্যাপ চ্যাটে এমনই একটি অপশন রয়েছে যেখানে কোনও পোস্ট ২৪ ঘণ্টা পর আপনা আপনি মুছে যায়। এই অপশনটি সম্প্রতি মহামারির সময় বেশ জনপ্রিয়তা পায়। এবার হোয়াটসঅ্যাপ ইউজাররা এই সুবিধা পাচ্ছেন।

 

 

 

 

ADVERTISEMENT
ADVERTISEMENT

x