ঢাকাশুক্রবার, ২৮শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ, বিকাল ৩:০৯
আজকের সর্বশেষ সবখবর

সময় এসেছে করোনা রোগীর সংখ্যা কমানোর_ স্বাস্থ্যমন্ত্রী।

তাসকিয়া তাবাস্সুম। (ডেস্ক ঢাকা)।
আগস্ট ৭, ২০২১ ১০:১৯ অপরাহ্ণ
পঠিত: 48 বার
Link Copied!

 

 

“হাসপাতালগুলোতে শয্যা সংখ্যা বাড়ানোর উপায় নেই, সময় এসেছে করোনার রোগীর সংখ্যা কমানোর।”

 

 

শনিবার (৭ আগস্ট) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কনভেনশন হলে অবস্থিত ফিল্ড হাসপাতালের উদ্বোধনী অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, বর্তমানে রাজধানী ঢাকায় করোনা আক্রান্ত রোগীদের জন্য সরকারি-বেসরকারি মিলিয়ে ছয় হাজার শয্যা রয়েছে। তার মধ্যে এখন এক হাজার শয্যাও খালি নেই। এরকম সংকটময় পরিস্থিতিতে আছি আমরা।

তিনি আরও বলেন,আইসিইউ রয়েছে সরকারি-বেসরকারি মিলিয়ে প্রায় দেড় হাজার। দেড় হাজার আইসিইউ থাকার পরও সংকট পূরণ করা সম্ভব হয়নি।

 

 

করোনার পাশাপাশি অন্যান্য রোগে আক্রান্ত রোগীর সংখ্যা আছে ৮০ শতাংশ। এরমধ্যে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা এত হারে বেড়েছে যে হাসপাতালগুলোতে ঠাঁই নেই।

মন্ত্রী বলেন, গত দুই মাসের তুলনায় রোগী বেড়েছে সাত গুণ।পাশাপাশি চলছে টিকার কাজ।

উত্তর সিটি কর্পোরেশনে ২৪ দিনে এক হাজার শয্যার হাসপাতাল তৈরি করা হয়।২০ দিন আগে এই কনভেনশন সেন্টারটি দেখতে আসা হয়। আমরা অনুভব করছিলাম ঢাকা শহরের বিভিন্ন হাসপাতালের শয্যাগুলো শেষ হয়ে আসছে ।

যে কারণে এই কনভেনশন সেন্টারকে ফিল্ড হাসপাতালে রূপান্তরিত করার ব্যবস্থা নেয়া হয় ।
এই হাসপাতালটিও এক হাজার শয্যায় উন্নীত করা হবে। ২০ দিনে ৪শ’ শয্যা প্রস্তুত করা হয়েছে । এর মধ্যে আইসিইউ শয্যা আছে ৪০টি। বাকি শয্যাগুলো সেন্ট্রাল অক্সিজেনের আওতায় রয়েছে। এখানে দশ হাজার লিটার লিকুইড অক্সিজেন ধারণ ক্ষমতা সম্পন্ন ট্যাঙ্ক বসানো হয়েছে। টেস্ট করার জন্য ব্যবস্থা করা হয়েছে ছোট ল্যাবের।

 

কিন্তু করোনার যে পরিস্থিতি আমরা দেখতে পাচ্ছি এভাবে সংক্রমণ ও মৃত্যুর হার বাড়তে থাকলে হাসপাতালগুলোতে কোনভাবেই ঠাঁই থাকবেনা। এ অবস্থায় হাসপাতালের বেড বাড়ানোই সমাধান নয়। সময় এসেছে করোনা রোগীর সংখ্যা কমানোর। সবাই সচেতন হই, করোনার সংক্রমণ কমাতে সচেষ্ট হই।