শনিবার থেকে ইউনিয়ন পর্যায় শুরু হচ্ছে টিকা দান কর্মসূচি। – Newsroom bd24.
ঢাকাবৃহস্পতিবার , ৫ আগস্ট ২০২১

শনিবার থেকে ইউনিয়ন পর্যায় শুরু হচ্ছে টিকা দান কর্মসূচি।

মামুন অর রশিদ (ঢাকা )
আগস্ট ৫, ২০২১ ১১:০৪ পূর্বাহ্ণ
Link Copied!

 

 

 

শনিবার থেকে সারাদেশে শুরু হচ্ছে সপ্তাহব্যাপী টিকা দান কর্মসূচি।

 

 

করোনা, মহামারি থেকে সুরক্ষা পেতে দেশে শনিবার (০৭ আগস্ট) থেকে শুরু সপ্তাহব্যাপী করোনার টিকাদান কর্মসূচি। প্রথম দিনে সারা দেশে ইউনিয়ন পর্যায় প্রায় ৩২ লাখ টিকা দেওয়ার লক্ষ্য নিয়ে এগোচ্ছে সরকার।

 

টিকা দেওয়ার প্রস্তুতি নিয়ে বুধবার সন্ধ্যায় এক অনলাইনে সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রতিটি জেলার জেলা প্রশাসক, সিভিল সার্জন, পুলিশ সুপার (এসপি), উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও), উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাসহ সংশ্লিষ্ট ব্যক্তিরা অংশ নেন।

 

সভায় জানানো হয়, টিকা দিতে প্রত্যেক স্বাস্থ্যকর্মীকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। কোন পর্যায়ে কয়টি করে টিকাকেন্দ্র হবে, কোথায় টিকাকেন্দ্রগুলো করা হবে, তা-ও ঠিক হয়েছে। ইতিমধ্যে এ বিষয়ে মাঠপর্যায়ে নির্দেশনা দেওয়া হয়েছে।

 

স্বাস্থ্য অধিদপ্তর বলেছে, প্রতিটি ইউনিয়নে সপ্তাহে দু’দিন নিয়মিত টিকাদান কর্মসুচী চলবে।
এর বাইরে তিন দিন করোনার টিকা দেওয়া হবে।

 

কোভিড-১৯ ভ্যাকসিন ব্যবস্থাপনা টাস্কফোর্স কমিটির সদস্যসচিব ডা. মো. শামসুল হক বলেন, প্রতিদিন প্রায় ৩২ লাখ ৩০ হাজার ৬০০ জনকে টিকা দেওয়ার লক্ষ্য ঠিক করা হয়েছে।

 

কর্মসূচির প্রথম দিন এ রকম পরিমাণ টিকাই দেওয়া হবে। সারা দেশে ৮১ হাজার ১৬৫ জন স্বাস্থ্যকর্মী ও স্বেচ্ছাসেবী এ কাজে নিয়োজিত থাকবেন।
কয়েক দিন ধরে দিনে প্রায় তিন লাখের মতো করোনার টিকা দেওয়া হচ্ছে।

 

ইউনিয়ন পর্যায়ে টিকা দিতে কেন্দ্র থাকবে প্রায় ১৪ হাজার।
এর আগে ১ আগস্ট স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এক অনুষ্ঠানে জানান, ৭ থেকে ১৪ আগস্টের মধ্যে সরকার এক কোটি টিকা দিতে চায়। সরকারের হাতে এখন প্রায় সোয়া কোটি টিকা আছে। আরও এক কোটির মতো টিকা এ মাসের মধ্যেই আসবে।

 

সকলকে নিয়ম অনুযায়ী রেজিস্ট্রেশন করে টিকা গ্রহণের আহ্বান করেন তিনি।