ঢাকাসোমবার, ২৯শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, রাত ৩:১৫
আজকের সর্বশেষ সবখবর

করোনাকালীন সংকটে এক বছরে প্রবৃদ্ধি কমলো ৫ শতাংশ।  

তাসকিয়া তাবাস্সুম। (ডেস্ক ঢাকা)
আগস্ট ৫, ২০২১ ৯:৩৬ অপরাহ্ণ
পঠিত: 29 বার
Link Copied!

 

 

 

করোনাকালীন সংকটে এক বছরে প্রবৃদ্ধি কমলো ৫ শতাংশ।

 

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) ২০১৯-২০ অর্থবছরে বাংলাদেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি প্রকাশ করেছে।

 

২০১৮-১৯ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি ছিল ৮ দশমিক ১৫ শতাংশ।

 

ADVERTISEMENT

পক্ষান্তরে ২০১৯-২০ অর্থবছরে জুন-জুলাই মাসে জিডিপি প্রবৃদ্ধি কমে হয়েছে ৩ দশমিক ৫১ শতাংশ। এক বছরেই প্রবৃদ্ধি কমেছে প্রায় ৫ শতাংশ।

 

বৃহস্পতিবার (০৫ আগস্ট) বিবিএস থেকে প্রকাশিত প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

 

ADVERTISEMENT

বিবিএস মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মোহাম্মদ তাজুল ইসলাম বলেন, আমরা ২০১৯-২০ অর্থবছরে প্রবৃদ্ধির হার প্রকাশ করেছি। গত বছরের তুলনায় এ বছর প্রবৃদ্ধির হার কমে দাঁড়িয়েছে ৩ দশমিক ৫১ শতাংশ।  করোনার নেতিবাচক প্রভাব অন্য সকল ক্ষেত্রের মতো জিডিপিতেও পড়েছে।

বিবিএস প্রকাশিত প্রতিবেদনে দেখা যায়, ২০১৯-২০ অর্থবছরে কৃষিখাতে ৯ দশমিক ৭৫ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। যা গত বছরে ছিল ৯ দশমিক ৫৭ শতাংশ। করোনা সংকটেও কৃষিখাতে অর্থনীতির চাকা গতিময় ছিল ।

 

তবে ২০১৭-১৮ অর্থবছরে কৃষিখাতে প্রবৃদ্ধি হয়েছিল ১১ দশমিক ০২ শতাংশ। খাদ্য শষ্য, প্রাণিজ ও বনজ সম্পদ আহরণ গতিময় ছিল করোনা সংকটেও। কৃষির উপখাতে মৎস্যে প্রবৃদ্ধি হয়েছে ১১ দশমিক ৮৭ শতাংশ।

 

ADVERTISEMENT

শিল্পখাতে প্রবৃদ্ধিতে ধস দেখা গেছে। ২০১৯-২০ অর্থবছরে শিল্পখাতে প্রবৃদ্ধি হয়েছে মাত্র ৭ দশমিক ৩৫ শতাংশ, গত অর্থবছরে যা ছিল ১৭ দশমিক ৩৮ শতাংশ। বিবিএস প্রতিবেদন অনুযায়ী করোনার সবচেয়ে বড় ক্ষতিগ্রস্ত হয়েছে শিল্পখাতে।

 

সেবাখাতেও হ্রাস পেয়েছে প্রবৃদ্ধি। এই খাতে প্রবৃদ্ধি কমে হয়েছে ৮ দশমিক ৮৭ শতাংশ, অথচ ২০১৮-১৯ অর্থবছরে যা ছিল ১২ দশমিক ৭৪ শতাংশ।

বিগত অর্থবছরের জিডিপির পর্যালোচনায় দেখা যায়, প্রায় এক দশক ধরে জিডিপি প্রবৃদ্ধিতে ধারাবাহিকভাবে সেবা ও কৃষি খাতের অবদান কমছে। গত এক দশকে জিডিপিতে কৃষি খাতের অবদান কমেছে প্রায় ৫ শতাংশ।সেবা খাতের অবদান কমেছে প্রায় ৪ শতাংশ। তবে জিডিপিতে বেড়েছে শিল্প খাতের অবদান, প্রায় ৮ শতাংশ।

 

তবে এবারের চিত্র কিছুটা ভিন্ন, কৃষি খাতের অবদান প্রবৃদ্ধিতে বেড়েছে, সেবা ও শিল্পখাতে প্রবৃদ্ধির হার কমেছে ।
করোনাকালীন সংকট কাটিয়েও কৃষি খাতে প্রবৃদ্ধি প্রশংসনীয় ভূমিকা রেখেছে।

 

 

 

 

ADVERTISEMENT

x