ঢাকাবুধবার, ২৭শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, সকাল ৬:০৭
আজকের সর্বশেষ সবখবর

মাদারীপুরে নির্মিত হলো  সমন্বিত সরকারি অফিস ভবন।

মোঃ ইমদাদুল হক। (ডেস্ক ঢাকা)
আগস্ট ৩, ২০২১ ৯:৪৮ অপরাহ্ণ
পঠিত: 193 বার
Link Copied!

 

মাদারীপুরে নির্মিত হলো  গণপূর্তের সমন্বিত সরকারি অফিস ভবন।

 

ADVERTISEMENT

গণপূর্ত অধিদপ্তরের মাদারীপুর জেলায় নির্মিত হলো সমন্বিত সরকারি অফিস ভবন।  এক ভবনে থাকবে জেলার সকল সরকারি দপ্তর। মাদারীপুর জেলায়, শকুনি লেকের পাড়ে নির্মিত হয়েছে দেশের প্রথম সমন্বিত সরকারি অফিস ভবন।

 

১০ তলা এ ভবনে ৪০ টি দপ্তরের অফিসের স্থান সংকুলান করা হবে। প্রথম ৪টি ফ্লোরে ২০০০০ করে মোট ৮০০০০ বর্গফুট আর পরের ৬টি ফ্লোরে ১৬০০০ করে ৯৬০০০ বর্গফুট, অর্থাৎ মোট ১৭৬০০০ বর্গফুট অফিস স্পেস আছে এ ভবনে। এর মধ্যে ৩২০০ বর্গফুট মাল্টিপারপাস হল রুম, ক্যান্টিন ও ডে কেয়ার সেন্টার করা হয়েছে।

 

 

নিচতলায় ১৩টি ও বেজমেন্টে ৪২টি সহ মোট ৫৫ টি গাড়ি পার্কিং-এর ব্যবস্থা রয়েছে। ৪টি লিফট, ৪০০ KVA জেনারেটর, ১২৫০ KVA সাবস্টেশন, ৩৫ KW সোলার প্যানেল, সিসিটিভি, পিএ সিস্টেম, ফায়ার হাইড্রেন্ট, ফায়ার প্রটেকশন ও ডিটেকশন সিস্টেম, রেইন ওয়াটার হার্ভেস্টিং সিস্টেম স্থাপন ও সবুজায়ন করা হয়েছে এ ভবনে।

 

ADVERTISEMENT

সিউয়েজ ট্রিটমেন্ট প্ল্যান্ট বসানো হয়েছে ১০০০ জন ব্যবহারকারীর জন্য। ফলে মানব-বর্জ্য পরিশোধিত হয়ে নর্দমায় যাবে। প্রতি তলায় পাবলিক টয়লেট ছাড়াও প্রতিবন্ধী  শারীরিক ভাবে অক্ষমদের জন্য হুইলচেয়ার এক্সেসিবল টয়লেট রয়েছে।

 

এ প্রকল্প বাস্তবায়নের ফলে জনগণ একই ভবনে সকল সরকারি কাজ করার সুযোগ পাবে, ঝক্কিও কমবে। পৃথক ভবন করতে না হওয়ায় সরকারি জমি ও অর্থ সাশ্রয় হবে।

 

 

নিউজরুম বিডি২৪। 

 

 

ADVERTISEMENT
ADVERTISEMENT

x