ঢাকারবিবার, ১৭ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, সকাল ৭:১১
আজকের সর্বশেষ সবখবর

ভারতীয় টিকা কোভ্যাক্সিন ট্রায়ালের অনুমতি পেলো। ।

তাসকিয়া তাবাস্সুম ( ডেস্ক নিউজ)
আগস্ট ৩, ২০২১ ১:১৬ অপরাহ্ণ
পঠিত: 6 বার
Link Copied!

 

 

  • ভারতীয় টিকা কোভ্যাক্সিন ট্রায়ালের অনুমতি পেল।

ভারতের নিজস্ব উদ্ভাবিত টিকা ‘কোভ্যাক্সিন’ ট্রায়ালের অনুমোদন দিয়েছে বাংলাদেশ মেডিক্যাল অ্যান্ড রিসার্চ কাউন্সিল (বিএমআরসি)। বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী আজ, (৩ আগস্ট) সকালে বিষয়টি নিশ্চিত করেছেন।

 

তিনি বলেন, বেশ কিছুদিন যাবৎ ভারতীয় টিকা কোভ্যাক্সিন বাংলাদেশে অনুমোদনের জন্য অনুমতি চাওয়া হচ্ছিল। অনুমোদনের সকল দিক পর্যালোচনা করে সম্পূর্ণ বৈজ্ঞানিক তথ্য প্রমাণের ভিত্তিতে এই টিকার অনুমোদন দেওয়া হয়েছে।

 

ADVERTISEMENT

তবে কবে নাগাদ ট্রায়াল শুরু হবে, সেই বিষয় এখনও নিশ্চিত হওয়া যায়নি। ডা. সৈয়দ মোদাচ্ছের আলী সাংবাদিকদের বলেন, ‘গত মাসে এ ব্যাপারে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। থার্ড ফেজের ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য অনুমোদন দেয়া হয়েছে। ভারত, দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলসহ বিভিন্ন দেশে এ টিকার ক্লিনিক্যাল ট্রায়াল হয়েছে।

 

করোনা মোকাবিলায় ভারতের নিজস্ব প্রযুক্তি ও উদ্যোগে তৈরি প্রথম এবং একমাত্র টিকা কোভ্যাক্সিন। ভারতের তেলেঙ্গানা রাজ্যভিত্তিক ওষুধ ও টিকা প্রস্তুতকারী প্রতিষ্ঠান ‘ভারত বায়োটেক ‘এ টিকার উদ্ভাবক।  ভারত বায়োটেক প্রতিষ্ঠানটি  কোভ্যাক্সিন ছাড়াও এ পর্যন্ত ১৬টি টিকা প্রস্তুত করেছে এবং ১২৩টি দেশে সেসব টিকা রপ্তানি হয়। চলতি বছরের জানুয়ারিতে ভারতে করোনা মহামারীতে জরুরি অবস্থায় এই টিকা ব্যবহারের অনুমতি দেয় ডিসিজিআই।

 

ADVERTISEMENT

কোভ্যাক্সিন টিকার মূল উপাদান মৃত বা নিষ্ক্রিয় করোনাভাইরাস, যা নিরাপদে মানবদেহে প্রবেশ করানো যায়।গত জুলাইয়ের প্রথম সপ্তাহে কোভ্যাক্সিনের চূড়ান্ত মূল্যায়ন প্রতিবেদন প্রকাশ করা হয় । সেখানে দেখা যায়, কোভ্যাক্সিনের দুই ডোজ মানবদেহে করোনা উপসর্গজনিত অসুখের বিরুদ্ধে সার্বিকভাবে ৭৭ দশমিক ৮ শতাংশ প্রতিরোধী শক্তি গড়তে সক্ষম।
ভারত ছাড়াও ব্রাজিল, ফিলিপাইন, ইরান, মেক্সিকোসহ ১৬টি দেশে অনুমোদন পেয়েছে কোভ্যাক্সিন। এছাড়াও বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) জরুরি প্রয়োজনে ব্যবহার বিষয়ক ছাড়পত্র পাওয়ার জন্যও চেষ্টা চালিয়ে যাচ্ছে কোভ্যাক্সিন।

অধ্যাপক মোদাচ্ছের আলী, কখন থেকে ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হতে পারে, এ প্রসঙ্গে জানান, ‘বিএমআরসি চূড়ান্ত অনুমতি দিয়েছে। এখন টিকা কী প্রক্রিয়ায় আনা হবে, ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য কত ভলান্টিয়ার নিয়োগ দেয়া হবে সার্বিক প্রস্তুতি সাপেক্ষে ওষুধ প্রশাসন অধিদপ্তরের কাছে নথিপত্র উপস্থাপন করা হবে। অধিদপ্তরের অনুমোদন পাওয়ার পর ক্লিনিক্যাল ট্রায়ালে যাওয়া হবে। তবে সূএমতে, এখন পর্যন্ত কোভ্যাক্সিন এর কোন টিকা বাংলাদেশে আসেনি।

 

 

  • নিউজরুম বিডি২৪

 

 

ADVERTISEMENT
ADVERTISEMENT

x