মাধবপুরে বীজতলা তৈরীতে ব্যস্ত সময় পার করছে কৃষকরা। – Newsroom bd24.
ঢাকাশনিবার , ৩১ জুলাই ২০২১

মাধবপুরে বীজতলা তৈরীতে ব্যস্ত সময় পার করছে কৃষকরা।

লিটন পাঠান, সিলেট প্রতিনিধি
জুলাই ৩১, ২০২১ ৫:১৫ অপরাহ্ণ
Link Copied!

 

 

  • মাধবপুরে বীজতলা তৈরীতে ব্যস্ত কৃষকরা।

 

এ বছর আগাম বৃষ্টিই আমাদের জানান দিয়েছে বর্ষাকাল এলেই শুরু আমন ধান চাষের মৌসুম। এই বৃষ্টির পানিতেই বীজতলা তৈরীতে ব্যস্ত স্থানীয় আমন চাষীরা।

 

আমনের চারা রোপনে জমি তৈরীতে ব্যস্ত সময় পার করছেন হবিগঞ্জের মাধবপুর উপজেলার চাষীরা।  বীজতলা তৈরীর জন্য ইতোমধ্যে মাঠে নেমে পড়েছেন।  বীজতলা তৈরীর নির্ধারিত উঁচু স্থানে বীজের চারা রোপনের জন্য কাজ করছেন তারা। এদিকে কৃষকরা কিছুদিন আগেই তাদের উৎপাদিত বোরো ধান ঘরে তুলেছেন। ব্শে কিছুদিন বিশ্রাম শেষে আবারও মাঠে নেমেছেন কৃষকরা।

 

সরজমিনে উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, আগাম বর্ষার পানিতে বীজতলা তৈরীর জন্য মাঠ কাজ করছেন কৃষকরা। কেউ জমির আইল কাটছেন আবার কেউ জমির আগাছা পরিস্কার করছেন।

 

উপজেলার আদাঐর ইউনিয়নের হুসেনপুর গ্রামের কৃষক শাহজাহান মিয়া এবং তাহের মিয়া। তারা জানান, আমরা আমন ধানের চারা বীজতলা তৈরী করছি। এবার বৃষ্টির পানিতেই নির্ধারিত জমি চাষ করে বীজতলা তৈরী করবো। এছাড়াও জমিতে ধানের ফলন বেশী পাওয়ার জন্য উন্নত জাতের ধানের বীজ উৎপাদন করছি।

 

উপজেলার মাধবপুর গ্রামের মোহন মিয়া, অহিদ মিয়া তারা জানান, এ বছর আমরা ১২/১৪ বিঘা জমির জন্য বীজতলা তৈরী করছি। ধান বেশী পাওয়ার জন্য ভালো জাতের বীজ ব্যবহার করছি। যেন ধান উৎপাদন বেশী করতে পারি।

 

মুরাদপুর গ্রামের অপর কৃষক ওয়াহেদ মিয়া জানান, আমি নিজের জমিতে যে পরিমাণ চারার প্রয়োজন তার চেয়ে বেশি দ্বিগুণ চারা উৎপাদন করবো আশা করি। সেই চারা অন্য কৃষকের নিকট বিক্রি করে যে অতিরিক্ত  টাকা আয় করবো সেই টাকা দিয়ে জমিতে হাল চাষ সার ও শ্রমিকের খরচ বহন করবো।

 

উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ আল মামুন হাসান জানান, এ উপজেলার কৃষকরা তাদের ১২শ একর জমিতে চারা উৎপাদন করেছিলেন। এবারও আমরা আশা করছি সেই পরিমাণ চারা তারা উৎপাদন করেছেন।

 

এবার আমনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১০ হাজার হেক্টর। এ ব্যাপারে তিনি আরো জানান, এ উপজেলার কৃষকদের সঠিকভাবে বীজ উৎপাদনের জন্য পরামর্শ দেওয়া হচ্ছে। এছাড়াও আমাদের উপ-সহকারী কর্মকর্তারা মাঠে গিয়ে কৃষকদের নানাভাবে সহযোগীতা করছেন।

 

 

  • নিউজরুম বিডি২৪