করোনার বিরুদ্ধে জীবাণুনাশক স্প্রে সাদিয়ার আবিষ্কার। – Newsroom bd24.
ঢাকাশনিবার , ২৪ জুলাই ২০২১

করোনার বিরুদ্ধে জীবাণুনাশক স্প্রে সাদিয়ার আবিষ্কার।

তাসকিয়া তাবাস্সুম ( ডেস্ক নিউজ)
জুলাই ২৪, ২০২১ ৮:৪৮ অপরাহ্ণ
Link Copied!

 

 

  • ব্রিটিশ বাংলাদেশী বিজ্ঞানী সাদিয়া খানম করোনার বিরুদ্ধে জীবাণুনাশক স্প্রে আবিষ্কার করে বিশ্বব্যাপী আলোড়ন সৃষ্টি করেছেন।

 

করোনা মহামারীতে বিশ্বকে আশার আলো দেখাচ্ছে জীবাণুনাশক স্প্রে ভলটিন। সাদিয়া খানম বলেন, “মহামারীর শুরুতে কমিউনিটির জন্য কিছু করার তাগিদ অনুভব করি। সেই চিন্তা থেকেই কাজে নেমে পড়া।” ব্রিটেনে বাংলাদেশী বংশোদ্ভূত ২৬ বছর বয়সী এই তরুণী পড়ালেখা করেছেন বায়োমেডিকেল সাইন্স এবং জেনোমিক মেডিসিন নিয়ে।

নিজের রপ্ত করা জ্ঞানকে কাজে লাগিয়ে তৈরি করেছেন ভলটিক নামক জীবাণু নাশক স্প্রে, যা করোনার জীবাণু নষ্ট করতে কার্যকরী বলে বিশ্বে সমাদৃত হয়েছে।

 

 

সাদিয়ার এই স্প্রে টি করোনার জীবাণুর বিরুদ্ধে শতভাগ কার্যকারী বলেছেন বিজ্ঞানীরা। যুক্তরাজ্যের জাতীয় স্বাস্থ্য বিভাগ এর কার্যকরিতা যাচাই করে অনুমোদন দিয়েছে। বিভিন্ন কেয়ার হোমেও এটি পরীক্ষা করে দেখা হয়েছে। শতভাগ নিশ্চয়তার পরিপ্রেক্ষিতেই দেওয়া হয়েছে ব্যবহারের অনুমোদন।

ইংল্যান্ডের চেশেয়ারে বাবার রেস্টুরেন্টে গবেষণার কাজ শুরু করেন সাদিয়া। প্রায় দেড় বছর জুড়ে পরীক্ষা-নিরীক্ষার পর তৈরি করেন ভলটিক জীবাণুনাশক স্প্রে। এই স্প্রেটি যেকোন স্থানকে জীবাণুমুক্ত রাখতে সক্ষম প্রায় ১৪ দিন পর্যন্ত।

 

 

সাদিয়া বলেন, আমি আমার বৈজ্ঞানিক জ্ঞানকে কাজে লাগিয়ে এই স্প্রেটি তৈরি করেছি। এটা শুধু করোনাই নির্মূল করবে না প্রায় ১৪ দিন পর্যন্ত যে কোন জীবাণু থেকে স্থানটিকে মুক্ত রাখবে। শুধুমাত্র করোনার জীবাণুর বিরুদ্ধে নয়, জীবাণুনাশক স্প্রে টি কাজ করবে সারস,ইনফ্লুয়েঞ্জা, ইভিয়ান ফ্লু, ইবোলা,এইচ আই ভি সহ বিভিন্ন জীবাণুর বিরুদ্ধে।

 

সাদিয়া মনে করেন একজন মানুষের জন্য কোনো কিছুই অসম্ভব না। নিজের লক্ষ্য কে অনুসরণ করে এগিয়ে চলতে হবে। লক্ষ্য স্থির থাকলে আর দৃঢ় সংকল্প নিয়ে কাজ করলে পৃথিবীতে অনন্য কিছু করা সম্ভব।

 

  • নিউজরুম বিডি২৪