ঢাকারবিবার, ২৩শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ, সকাল ৭:৫৬
আজকের সর্বশেষ সবখবর

লসের মুখে পড়েছে চামড়ার মৌসুমী ব্যবসায়ীরা,

মামুন অর রশিদ (ডেস্ক ঢাকা)
জুলাই ২২, ২০২১ ১০:২৪ পূর্বাহ্ণ
পঠিত: 90 বার
Link Copied!

 

লসের মুখে পড়েছে চামড়ার মৌসুমী ব্যবসায়ীরা,

 

প্রতি বছর কোরবানি ঈদকে কেন্দ্র করে চামড়ার মৌসুমী ব্যবসায়ীদের আবির্ভাব ঘটে এই সকল ব্যবসায়ীরা সারাদিন বিভিন্ন এলাকায় ঘুরে ঘুরে চামড়া ক্রয় করে থাকেন।

ঢাকার সায়েন্স ল্যাবরেটরির মোড়ে বসে অস্থায়ী চামড়ার হাট, এইসকল হাটে মৌসুমী ব্যবসায়ীরা চামড়া ক্রয় করে, আবার অনেক ট্যানারির এজেন্টরাও সরাসরি এখান থেকে চামড়া ক্রয় করে থাকেন।

গতকাল বিকেলে সায়েন্স ল্যাবরেটরির মোরে ঘুরে এসে এমন চিত্র দেখা যায়।

মৌসুমী ব্যবসায়ী সোহেল জানায়, সারাদিন সে ৭০০ থেকে ৮০০ টাকা মূল্যে চামড়া ক্রয় করেছেন। সন্ধ্যার পরে এসকল চামড়া নিয়ে ট্যানারিতে গেলে ট্যানারি মালিকরা ৫৫০ থেকে ৬৫০ টাকা মূল্য নির্ধারণ করে দেয়। এতে সে বিশাল লসের মুখে পড়েছে।

 

যদিও সরকার চামড়ার মূল্য নির্ধারণ করে দিয়েছে কিন্তু বাস্তবে দেখা যায় ভিন্ন চিত্র।

এবার সরকার গরুর লবণযুক্ত চামড়ার দাম বর্গফুট প্রতি ৫ টাকা করে বাড়িয়ে ঢাকায় ৪০ থেকে ৪৫ টাকা আর ঢাকার বাইরে ৩৩ থেকে ৩৭ টাকা করেছে। আর ছাগলের চামড়ার দাম ঠিক করা হয় বর্গফুটপ্রতি ১২ থেকে ১৭ টাকা।

আরতদার রহমত মিয়া নিউজরুম বিডি২৪ কে বলেন, সাধারণত গরুর চামড়া সর্বনিম্ন ২২ থেকে সর্বোচ্চ ২৬ বর্গফুট পর্যন্ত হয়। তবে গরু থেকে চামড়া পাওয়ার গড় হার হচ্ছে ২৪ বর্গফুট। আর ছাগল-খাসির চামড়ার গড় হার হচ্ছে সাড়ে ৪ বর্গফুট।

এই হিসেবে ঢাকায় গরুর চামড়া একেকটি ৯৬০ থেকে ১০৪০ টাকা পড়তে পারত। তবে এখানে লবণের খরচ আছে আর একেকটি গরুতে আট থেকে ১০ কেজি লবণ লাগে। একেক কেজির দাম ১১ থেকে ১২ টাকা হলে এ ক্ষেত্রে খরচ দুই থেকে আড়াইশ টাকার মতো। ছাড়লের চামড়ায় লবণ লাগে ৫০ থেকে ৬০ টাকার মতো। এই হিসাব করেই আড়তদাররা চামড়া কেনার কথা জানিয়েছেন।

চামড়ার সার্বিক মূল্য পরিস্থিতি সম্পর্কে জানতে চাইলে বাংলাদেশ হাইড অ্যান্ড স্কিন মার্চেন্ট অ্যাসোসিয়েশনের (বিএইচএসএমএ) মহাসচিব টিপু সুলতান নিউজরুম বিডি২৪ কে বলেন, ‘সার্বিকভাবে এবার দেশের চামড়া ক্রয় পরিস্থিতি গতবারের চেয়ে ভালো। এবার চামড়া নিয়ে কোনো অসন্তোষ হয়নি। তুলনামুলক দামও পেয়েছে বেশি।’

 

 

নিউজরুম বিডি২৪।